চিনকে চাপে ফেলে কাছাকাছি এলো ভারত-ভিয়েতনাম, স্বাক্ষরিত হলো ৭ ঐতিহাসিক চুক্তি

0

দীর্ঘদিন ধরেই ভারত-চিন সম্পর্কের টানাপোড়েন নজর কেড়েছে গোটা বিশ্বের। চিনের আগ্রাসন নীতির জেরে জেরবার একাধিক প্রতিবেশী দেশ। তালিকায় বাদ নেই ভিয়েতনামও। ফলস্বরূপ ‘শত্রুর শত্রু পরম মিত্র’ এই অঙ্কে আরও কাছাকাছি এলো ভারত-ভিয়েতনাম। সোমবার দুই দেশের রাষ্ট্রপ্রধানের ভার্চুয়াল বৈঠকের স্বাক্ষরিত হলো সাতটি ঐতিহাসিক চুক্তি।

জানা গেছে, সোমবার ভিয়েতনামের প্রধানমন্ত্রী নিউজেন হুয়ান ফকুর সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই বৈঠকেই দু’দেশের মধ্যে ৭ দফা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তি ‘ইস্ট ওয়েস্ট’ নীতি রূপায়নে আরও এক পা অগ্ৰসর হল বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। জানা গিয়েছে, পরমাণু শক্তি, প্রতিরক্ষা, পেট্রোকেমিক্যাল, ক্যান্সার চিকিত্‍সা সন্ত্রাস দমন সহ একাধিক বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়। ভার্চুয়াল বৈঠকে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি ভিয়েতনামকে অন্যতম সেরা বন্ধু হিসেবে উল্লেখ করেন। পাশাপাশি দক্ষিণ এশিয়ার উন্নয়নে ভারতের ভূমিকার কথা স্বীকার করে নেন ভিয়েতনামের প্রধানমন্ত্রী। দীর্ঘক্ষন এই বৈঠকে কথা হয় দুই দেশের রাষ্ট্রপ্রধানের।

উল্লেখ্য, লাদাখ ইস্যুতে ভারত চিন দুই দেশের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। দুই দেশের সংঘাত যখন প্রবল আকার নিয়েছে ঠিক সেই সময় ভিয়েতনামের সঙ্গে ভারতের এই চুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে উল্লেখ করেছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। ভারতের মতো ভিয়েতনামের সঙ্গে ও চিনের সীমান্ত দ্বন্দ্ব রয়েছে। এমন পরিস্থিতিতে দুই দেশের কাছাকাছি আসার ঘটনা নিশ্চিত ভাবেই চিনকে আরও চাপে ফেলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here