‘জল ধরো জল ভরো’ প্রকল্পের ধাঁচে এবার ‘বৃষ্টির জল ধরো’ অভিযান চালুর পথে মোদী সরকার

0

‘জল ধরো জল ভরো’ প্রকল্পের ধাঁচে এবার ‘বৃষ্টির জল ধরো’ অভিযান শুরু করতে চলেছে কেন্দ্র। রবিবার ‘মন কি বাত’-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আহ্বান জানালেন, ১০০ দিন-ব্যাপী সেই প্রকল্পের মাধ্যমে বর্ষা শুরুর আগে সব জলাশয় পরিষ্কার করে বৃষ্টির জল সংরক্ষণের প্রস্তুত করতে হবে।

রবিবার নিজের মাসিক রেডিয়ো অনুষ্ঠানে জল সংরক্ষণের উপর গুরুত্ব আরোপ করে মোদী বলেন, ‘ভারতের অধিকাংশ জায়গায় মে-জুন থেকে বৃষ্টি শুরু হয়। আমরা কি এখন থেকেই আমাদের আশপাশে জলাশয় পরিষ্কার এবং বর্ষার জল সঞ্চয়ের জন্য ১০০ দিনের কোনও অভিযান শুরু করতে পারি? এই ভাবনাচিন্তা থেকেই কয়েকদিন পরে জলশক্তি মন্ত্রক বৃষ্টির জল ধরো (ক্যাচ দ্য রেন) প্রকল্প শুরু করা হচ্ছে। এই অভিযানের মূল মন্ত্র হল – যেখানে পড়ছে, যখন পড়ছে, বৃষ্টির জল ধরো।’ সঙ্গে যোগ করেন, ‘সামনেই গ্রীষ্মকাল। এটাই জল সংরক্ষণের সেরা সময়।’

তবে পশ্চিমবঙ্গে দীর্ঘদিন ধরেই ‘জল ধরো জল ভরো’ প্রকল্প চলছে। বৃষ্টির জল সংরক্ষণের জন্য ২০১১ সালে রাজ্যে পালাবদলের পর সেই প্রকল্পের সূচনা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের তরফে দাবি করা হয়, ভূগর্ভস্থ জলের ব্যবহার কমবে। চাষের জন্য সেই জল ব্যবহার করা যাবে। পানীয় জলের হিসেবে ব্যবহৃত হবে। যদিও সেই প্রকল্প নিয়ে একাধিকবার বিতর্ক তৈরি হয়েছে। আদৌও সেই প্রকল্প কতটা সফল হয়েছে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিরোধীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here