টাইম ম্যাগাজিনের ‘কিড অফ দ্য ইয়ার’ নির্বাচিত ভারতীয় বংশোদ্ভূত গীতাঞ্জলি

0

ভারতীয় বংশোদ্ভূত অ্যামেরিকান গীতাঞ্জলি রাও (Gitanjali Rao) টাইম (TIME) ম্যাগাজিনের প্রথমবারের মতো ”কিড অফ দ্য ইয়ার’ (Kid of the Year) হয়েছে। বৃহস্পতিবার ম্যাগাজিনটি তাকে ‘বর্ষসেরা শিশু’ ঘোষণা করে।

টাইম ম্যাগাজিন প্রতিবছর প্রভাবশালী ব্যক্তিদের তালিকা করলেও এবারেই প্রথম বর্ষসেরা শিশুর নিয়ে তালিকা প্রকাশ করেছে। ১৫ বছর বয়সী গীতাঞ্জলি প্রায় পাঁচ হাজারেরও বেশি প্রতিযোগীকে পিছনে রেখে সেরা নির্বাচিত হয়েছে। গীতাঞ্জলি একজন তরুণ বিজ্ঞানী এবং উদ্ভাবক।

দূষিত পানীয় জল থেকে শুরু করে অপিওয়েড আসক্তি এবং সাইবার বুলিং সম্পর্কিত সমস্যা প্রযুক্তি ব্যবহার করে মোকাবেলায় তার বিস্ময়কর কাজের জন্য় এই স্বীকৃতি পেয়েছে সে। অভিনেতা ও অ্যাক্টিভিস্ট অ্যাঞ্জেলিনা জোলি তাঁর সাক্ষাত্‍কার নিয়েছিল।

টাইম ম্যাগাজিনের প্রতিবেদনে বলা হয়, গীতাঞ্জলি রাও অ্যাকাডেমি পুরস্কারপ্রাপ্ত (অস্কার) অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলিকে দেওয়া সাক্ষাত্‍কারে বলেছে যে দূষিত জলের সমস্যা, মাদকাসক্ত এবং সাইবার বুলিং এর মতো সমস্যাগুলি প্রতিরোধে প্রযুক্তি ব্যবহার করে কাজ করবে সে।

এ সমস্যাগুলি সমাধানে একটা গ্লোবাল ফ্রেম তৈরি করবে, যেখানে সারা বিশ্বের তরুণ উদ্ভাবকগণ সমস্যা সমাধানে কাজ করবে। রাও বলেছে, তার প্রজন্ম অনেক সমস্যার মুখোমুখি হচ্ছে যা তারা আগে কখনও দেখেনি। সে বলেছে, “তবে একই সময়ে, আমরা এখনও পুরানো সমস্যাগুলির মুখোমুখি হয়েছি।

যেমন, আমরা এখানে একটি নতুন বৈশ্বিক মহামারীর মাঝে বসে আছি এবং আমরা এখনও মানবাধিকার সম্পর্কিত সমস্যার মুখোমুখি হয়েছি। এমন সমস্যা রয়েছে যা আমরা তৈরি করিনি তবে আমাদের এখন জলবায়ু পরিবর্তন এবং প্রযুক্তি প্রবর্তনের সঙ্গে সাইবার বুলিংয়ের সমাধান করতে হবে।

টাইম বলেছে, “পৃথিবী তাদের জন্যই যারা একে আকার দেয়। যদিও অনিশ্চিত যে বিশ্ব একটি নির্দিষ্ট মুহুর্তে অনুভব করতে পারে, তবুও আশ্বাস দেয়, বাস্তবতা মনে হয় যে প্রতিটি নতুন প্রজন্ম এই বাচ্চাদের … যারা ইতিমধ্যে যা অর্জন করেছে তার থেকে আরও বেশি উত্‍পাদন করে। ইতিবাচক প্রভাব, সমস্ত আকারে।”

টাইমের তরফ থেকে প্রকাশিত হয়েছে তাঁর সাক্ষাত্‍কারটিও। ম্যাগাজিনের পক্ষ থেকে বলা হয়েছে, গীতাঞ্জলি বর্তমানের সমস্যাগুলোকে বিজ্ঞানের সাহায্যে সমাধান করেছে। এদিকে, সোশ্যাল মিডিয়ায় নেটিজেনরা গীতাঞ্জলির এই সাফল্যে রীতিমতো উচ্ছ্বসিত।

Previous articleপূর্ব মেদিনীপুর জেলায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ভস্মিভূত দশটি বাড়ি সহ একটি রুটি কারখানা
Next article“ভ্যাকসিন নিয়ে আর কয়েক সপ্তাহের মধ্যেই সুখবর”, সর্বদলীয় বৈঠকে আশ্বাস মোদীর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here