More
    Homeখবরডার্ক ওয়েবে বিক্রি হয়েছিল ইউজিসি-নেটের প্রশ্নপত্র! তদন্তে সিবিআই

    ডার্ক ওয়েবে বিক্রি হয়েছিল ইউজিসি-নেটের প্রশ্নপত্র! তদন্তে সিবিআই

    রবিবার অর্থাৎ পরীক্ষার দু’দিন আগেই গবেষণার জন্য প্রবেশিকা পরীক্ষা নেটের প্রশ্নপত্র ফাঁস হয়ে যায়। ফাঁস হওয়া প্রশ্নপত্র ডার্ক ওয়েবে ৬ লক্ষ টাকার বিনিময়ে বিক্রি করা হয়েছিল বলে দাবি সিবিআইয়ের। প্রাথমিক তদন্তে সিবিআই এই তথ্য উদ্ধার করেছে, যদিও প্রশ্নপত্র ঠিক কোথা থেকে ফাঁস হয়েছে তা এখনও স্পষ্ট নয়। তবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা জানাচ্ছে যে, তারা নেট পরীক্ষার প্রস্তুতি করানো বিভিন্ন কোচিং সেন্টারের ভূমিকা পরীক্ষা করে দেখছে।

    নেট পরীক্ষার এক দিন পরেই পরীক্ষা বাতিলের কথা ঘোষণা করা হয়, দু’টি অর্ধে নেট পরীক্ষা দিয়েছিলেন প্রায় ৯ লক্ষ শিক্ষার্থী। পরীক্ষার আগের দিন নাকি প্রশ্নপত্র ডার্ক ওয়েবে ফাঁস হয়ে যায়, তেমনটাই অনুমান করে অনেকেই। তবে প্রাথমিক ভাবে তদন্ত চালানোর পর সিবিআই জানায় যে সোমবার নয় প্রশ্নপত্র ফাঁস হয়েছিল রবিবার। ডার্ক ওয়েবে নাকি ৬ লক্ষ টাকার বিনিময়ে বিক্রি করা হচ্ছিলো প্রশ্নপত্র। শিক্ষা মন্ত্রকের অভিযোগের ভিত্তিতে নেট মামলায় ইতিমধ্যেই একটি এফআইআর দায়ের করেছে সিবিআই।

    স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ সংস্থা ‘ভারতীয় সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টার’ (১৪সি)-এর জাতীয় সাইবার ক্রাইম থ্রেট অ্যানালিটিক্স ইউনিট থেকে পাওয়া কিছু তথ্যের ভিত্তিতে ধরা পরে পরীক্ষার অনিয়মের কথা। তার পরেই বুধবার শিক্ষা মন্ত্রকের কাছে পরীক্ষা বাতিলের বার্তা পাঠায় আয়োজক সংস্থা ‘ন্যাশনাল টেস্টিং এজেন্সি’ (এনটিএ)। পাশাপাশি জানানো হয়, নতুন করে আবার পরীক্ষা নেওয়া হবে। তদন্তের দায়িত্ব দেওয়া হয় সিবিআইয়ের হাতে।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments