ডিজিটাল পেমেন্ট সলিউশন একধাপ এগিয়ে দিতে মোদীর যুগান্তকারী পদক্ষেপ e-RUPI

0

ডিজিটাল লেনদেনে আরও একধাপ ভারতের, আরও অত্যাধুনিক এবং ডিজিটাল পেমেন্ট সলিউশন দেশের মানুষের সামনে রাখতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে ভারত আরও একধাপ এগিয়ে যাবে বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। দীর্ঘদিন ধরেই এমন একটি ডিজিটাল ব্যাবস্থা আনার কথা বলা হচ্ছিল কেন্দ্রের তরফে। সেই মতো ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া e-RUPI – UPI ব্যবস্থাটি তৈরি করেছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক এই UPI ব্যবস্থাটি তৈরিতে সাহায্য করেছে। সরকারি তো বটেই, বেসরকারি ক্ষেত্রে এই ব্যবস্থা ব্যবহার করা হতে পারে। কেন্দ্রীয় অর্থমন্ত্রক পুরো বিষয়টির উপর নজরদারি চালাবে

e-RUPI আসলে কি?

e-RUPI ডিজিটাল ইন্ডিয়াকে এগয়ে দেওয়ার জন্যে আরও এক যুগান্তকারী পদক্ষেপ। e-RUPI হল একটি UPI প্লাটফর্ম। উপভোক্তাদের মোবাইলে এই ব্যবস্থার মাধ্যমে পৌঁছে যাবে e-Voucher। QR code এবং SMS মাধ্যমে এই ভাউচার পৌঁছে যাবে। এবার নগদ ছাড়াও, contactless পেমেন্ট এবং seamless পেমেন্ট করতে পারবেন গ্রাহকরা। এই ব্যবস্থাতে যদি Subscrib করলে বারবার ওটিপি কিংবা অন্য কিছু দিতে হবে না। এমনকি ডেবিট কার্ড, অনলাইন ব্যাংকিং অ্যাকাউন্ট কিংবা তৃতীয় কোনও মাধ্যমের প্রয়োজন হবে না। ইন্টারনেট ব্যাঙ্কিং ছাড়াই এই ই-রুপি ব্যবস্থা চালু করা যাবে।

e-RUPI কীভাবে কাজ করে?

UPI প্লার্টফর্মকে ব্যবহার করে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া এই e-RUPI digital payment solution সিস্টেমকে সামনে নিয়ে এসেছে। UPI হল ইনস্টেন্ট পেমেন্টের ক্ষেত্রে একটি ভার্সন। ব্যাঙ্কের মাধ্যমে আরও একটি ব্যাঙ্কের এই লেনদেন করা সম্ভব হয়। কোনও রকম স্পর্শ ছাড়াই একটি ইলেকট্রনিক পদ্ধতিতে সার্ভিস প্রোভাইডার এবং ক্রেতা অর্থাত্‍ উপভোক্তা টাকা নেলদেন করতে পারবেন। দুজনের মধ্যে টাকা লেনদেনের ক্ষেত্রে কোনও তৃতীয় মাধ্যমের প্রয়োজন হবে না।

e-RUPI-এর গুরুত্বপূর্ণ তথ্যগুলি –

ন্যাশনাল হেল্থ অথরিটির দেওয়া তথ্য অনুযায়ী, ই-রুপির কিছু বৈশিষ্ট্য আছে, সাধারণ মানুষ যার সুবিধা উপভোগ করে পারবেন। কর্পোরেটের ক্ষেত্রে: ১. কর্পোরেট সংস্থায় কর্মরত কর্মীদের ইউপিআই প্রিপেড ভাউচার দিতে পারে সংস্থা। ২. এই লেনদেনে কোনও কার্ড বা ভাউচারের প্রয়োজন হবে না, ফলে কমে যাবে খরচ। ৩. যিনি ভাইচার ব্যবহার করবেন, তিনি ভাউচার সংক্রান্ত সব খুঁটনাটি তথ্য জানতে পারবেন। ৪. খুব দ্রুত নিরাপদে ওই কনট্যাক্টলেস ভাউচার ব্যবহাররে মাধ্যমে লেনদেন করা যাবে।

হাসপাতালের ক্ষেত্রে:

১. ভেরিফিকেশন কোড ব্যবহার করে লেনদেন করতে হবে, যা অত্যন্ত সহজ ও নিরাপদ। ২. হাতে কার্ড বা ক্যাশ না থাকলেও চলবে, সুতরাং লেনদেনের ক্ষেত্রে ঝামেলা অনেক কম।

গ্রাহকদের ক্ষেত্রে কী সুবিধা?

১. কোনই ই ভাউচারের প্রিন্ট আউট সঙ্গে রাখার প্রয়োজন নেই ২. মাত্র দুটি ধাপেই পেমেন্ট করা যাবে। ৩. এই প্রক্রিয়া অনেক বেশি নিরাপদ। কোনও গ্রাহকের ব্যক্তিগত তথ্য শেয়ার করার প্রয়োজন নেই। ৪. শুধু একটা মোবাইল ফোন আর ই ভাউচার দরকার, গ্রাহকের কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা পেমেন্ট অ্যাপ না থাকলেও চলবে।

e-RUPI digital payment-সলিউশন কোথায় ব্যবহার করা যাবে-

প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে, এই পরিষেবা এক বিপ্লব। এই পরিষেবাতে কোনও ফাঁক থাকবে না। মা এবং শিশুর স্বাস্থ্য সংক্রান্ত যে সমস্ত স্কিম রয়েছে সেগুলির ক্ষেত্রে এই পরিষেবা কাজে লাগবে। আয়ুষ্মান ভারত যোজনার অধীনে টিবি কিংবা এই ধরনের রোগ নিরাময়ে যে ব্যবস্থা রয়েছে তা পাওয়া যাবে সহজেই। এই পরিষেবার মাধ্যমে পাওয়া যাবে সারের ভর্তুকিও। শুধু তাই নয়, বেসরকারি সংস্থাও এই পরিষেবার সুবিধা ভোগ করতে পারবে। কর্মীদের সাসচ্ছন্দের জন্যে গুরুত্বপূর্ণ এই পরিষেবা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here