Wednesday, December 7, 2022
HomeUncategorizedতিনবার তিন ধর্মে বিয়ে! নৈতিকতা নিয়ে প্রশ্ন তুলে অমর্ত্য সেনকে বিঁধলেন দিলীপ...

তিনবার তিন ধর্মে বিয়ে! নৈতিকতা নিয়ে প্রশ্ন তুলে অমর্ত্য সেনকে বিঁধলেন দিলীপ ঘোষ

তিনবার তিন ধর্মে বিয়ে করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন , তাই লাভ জিহাদ নিয়ে কোনও কথা তাঁর মুখে শোভা পায় না। এবারে এভাবেই অর্মত্য সেনকে  আক্রমণ শানালেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ । তিনি বলেন, বিজেপি তাঁর নীতিকথা শুনতে প্রস্তুত নয়। তিনি বলেন, এর আগে অর্মত্য সেনের  কথা যারা শুনেছে তারাই ডুবেছে। কিন্ত বিজেপি ডুবতে চায় না। দিলীপ ঘোষ অমর্ত্য সেনকে কটাক্ষ করে বলেন, নোবেলজয়ী অর্থনীতিবিদ তিনবার তিন ধর্মে বিয়ে করেছেন।

তাই লাভ জিহাদ নিয়ে তাঁর বলার কোনও নৈতিক অধিকার নেই। তিনি তীব্র কটাক্ষ করে বলেন, অমর্ত্য সেন দেশে ছেড়ে পালিয়েছেন। তিনি দেশের মানুষের দুঃখ কষ্টের মধ্যে নেই। পাশাপাশি, তিনি অর্মত্য সেনের উদ্দেশ্যে পশ্চিমবঙ্গ রাজ্যের নাম না করে বলেন, তিনি যে রাজ্য সরকারের পক্ষে সব সময় কথা বলেন সেই রাজ্য সরকার যে রাজ্যজুড়ে সন্তাস চালাচ্ছে সেটা দেখুন। উল্লেখ্য, নোবেলজয়ী অর্থনীতিবদ অমর্ত্য সেন সম্প্রতি এক সংবাদমাধ্যমে সাক্ষাতকারে বলেন, লাভ জিহাদের মধ্যে জিহাদ থাকতে পারে না।

তিনি বলেন, ভারতের সংবিধানে যে কোনও মানুষ নিজের ধর্ম পরিবর্তন করে অন্য ধর্মগ্রহণ করতে পারেন। কিন্ত ধর্মান্তকরণ বিরোধী যে আইন ভারতের বিজেপি  শাসিত রাজ্যগুলিতে আছে তা রীতিমতো অসাংবিধানিক। এই ব্যাপারে দেশের সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ করা উচিত বলেও দাবি করেন তিনি। পাশাপাশি তিনি বলেন, এই ব্যাপারে দেশের শীর্ষ আদালতে মামলা হওয়া উচিত। অমর্ত্য সেন বলেন, ভারতের মাটিতে সম্রাট আকবরের সময় থেকেই যে কোনও ব্যাক্তি যে কোনও ধর্ম গ্রহন করতে পারেন এবং যে কোনও ধর্মে বিয়ে করতে পারেন।

এটাই চিরাচরিতভাবে হয়ে আসছে। মানুষের জীবনযাপনের অধিকার ভারতে মৌলিক অধিকার বলেই স্বীকৃত। কিন্ত বর্তমান পরিস্থিতিতে মানুষের স্বাধীনতায় হস্তক্ষেপ করা হচ্ছে বলেও দাবি করেন সেন। তিনি বলেন, বিষয়টি খুবই চিন্তার কারন হয়ে দেখা দিয়েছে। উল্লেখ্য, ইতিমধ্যে ভারতের উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ সহ বিজেপি  শাসিত রাজ্য গুলিতে লাভ জিহাদের বিরুদ্ধে আইন পাশ হয়েছে। যা নিয়ে সরব হয়েছেন অনেকেই। এদিকে অমর্ত্য সেনের এই বক্তব্যের পরেই পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ নোবেলজয়ী এই অর্থনীতিবিদকে কটাক্ষ করতে ময়দানে নেমে পড়েন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

- Advertisment -

Recent Comments