Thursday, January 27, 2022
Homeজাতীয়তিন বছরের জন্য RBI গভর্নর হিসেবে পুনর্নিযুক্ত হলেন শক্তিকান্ত দাস

তিন বছরের জন্য RBI গভর্নর হিসেবে পুনর্নিযুক্ত হলেন শক্তিকান্ত দাস

আরও তিন বছরের জন্য আরবিআই গভর্নর হিসেবে পুনর্নিযুক্ত হলেন শক্তিকান্ত দাস। আরবিআই গভর্নর হিসেবে তাঁর পুনঃনিযুক্তি ১০ ডিসেম্বর থেকে বা পরবর্তী আদেশ না হওয়া পর্যন্ত কার্যকর হবে। শক্তিকান্ত দাসের এই মেয়াদবৃদ্ধি প্রসঙ্গে সরকারের তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, ‘মন্ত্রিপরিষদের নিয়োগ কমিটি ১০.১২.২০২১-এর পরে তিন বছরের জন্য বা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত, (যেটি আগে হয়) ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর হিসাবে শক্তিকান্ত দাসকে পুনর্নিযুক্ত করার বিষয়ে অনুমোদন দিয়েছে।’

তিন বছরের জন্য RBI গভর্নর হিসেবে পুনর্নিযুক্ত হলেন শক্তিকান্ত দাস

Read More-আজ জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইতালির রাজধানী রোমে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

বৃহস্পতিবার গভীর রাতে মন্ত্রিসভার নিয়োগ কমিটি শক্তিকান্ত দাসের মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্ত অনুমোদন করে। শক্তিকান্ত দাস এর আগে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক বিষয়ক বিভাগের সচিব ছিলেন এবং ২০১৮ সালের ১১ ডিসেম্বর তিন বছরের জন্য কেন্দ্রীয় ব্যাংকের প্রধান হিসেবে নিযুক্ত হন।

Read More-তৃণমূল কংগ্রেসে যোগ দিলেন টেনিস তারকা লিয়েন্ডার পেজ, পতাকা তুলে দিলেন মমতা

শক্তিকান্ত দাসের শাসনের বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। অর্থ, কর, শিল্প, পরিকাঠামো ইত্যাদি ক্ষেত্রে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের গুরুত্বপূর্ণ পদ সামলেছেন তিনি। তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের সেন্ট স্টিফেন কলেজ থেকে স্নাতকোত্তর পাশ করেছেন।

Read More-‘ফেসবুক’ এখন ‘মেটা’! ঘোষণা জুকারবার্গের

ভারত সরকারের অর্থ মন্ত্রকের দীর্ঘ মেয়াদে তিনি ৮টির মতো কেন্দ্রীয় বাজেট প্রণয়নের সাথে সরাসরি যুক্ত ছিলেন। শক্তিকান্ত দাস বিশ্বব্যাংক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (এডিবি), নিউ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (এনডিবি) এবং এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাঙ্কে (এআইআইবি) ভারতের ‘অল্টারনেট গভর্নর’ হিসেবেও কাজ করেছেন। তিনি IMF, G20, BRICS, SAARC ইত্যাদি আন্তর্জাতিক ফোরামে ভারতের প্রতিনিধিত্বও করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments