দিল্লি বিমানবন্দর, রেল স্টেশন এবং বাস স্ট্যান্ডগুলোতে যাত্রীদের র‍্যান্ডম কোভিড টেস্ট, প্রকাশ্যে হোলি, শব-এ-বরাত এবং নবরাত্রি পালনে নিষেধাজ্ঞা জারি

0

দিল্লিতে ফের চার সংখ্যায় পৌঁছে গেল দৈনিক সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় রাজধানীতে আক্রান্ত হয়েছেন ১ হাজার ১০১ জন। আর এই খবর আসার পরেই একগুচ্ছ নিষেধাজ্ঞা জারি করেছে দিল্লি সরকার।

দিল্লি সরকারের নতুন নির্দেশিকা অনুযায়ী বিমানবন্দর, রেল স্টেশন এবং বাস স্ট্যান্ডগুলোতে যাত্রীদের র‍্যান্ডম কোভিড পরীক্ষা করা হবে। প্রকাশ্যে হোলি, শব-এ-বরাত এবং নবরাত্রি উত্‍সব পালনের উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বাজার, শপির মল এবং জনবহুল এলাকাগুলোতে বিশেষ ভাবে নজরদারি চালানোরও সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সরকার সূত্রে জানানো হয়েছে, ভিড় হয় এমন বেসরকারি বাস স্ট্যান্ডগুলোতে যাত্রীদের কোভিড পরীক্ষা করা হবে। যে সব রাজ্যে সংক্রমণ বেশি, সেই সব রাজ্য থেকে আগত যাত্রীদেরও এই পরীক্ষা করা হবে। সমস্ত জেলা প্রশাসন এবং পুলিশকে এ ব্যাপারে সরকারি নির্দেশিকা কঠোর ভাবে মেনে চলার কথা বলা হয়েছে।

উল্লেখ্য, রাজধানীতে গত বছর ১৯ ডিসেম্বর শেষ বার সংক্রমণ ছিল এক হাজারের উপরে। তবে এ বার পরিস্থিতি কিছুটা ভিন্ন। গত ২৪ ঘণ্টায় ৮৪ হাজার ২৩৭টি টেস্টের বিপরীতে এই সংক্রমণ হয়েছে। ফলে, সংক্রমণের হার ছিল ১.৩০ শতাংশ। গত কয়েকদিনের মধ্যে এই সংক্রমণের হারটি দ্বিগুণ হলেও পরিস্থিতি ভয়াবহ নয়।

এই পরিস্থিতি কড়া ভাবে কোভিডবিধি পালন করার উপরেই জোর দিয়েছেন বিশেষজ্ঞরা। করোনার নতুন প্রজাতির কারণে দেশে সংক্রমণ বাড়ছে কি না, সেটা নিশ্চিত নয় যদিও। বিশেষজ্ঞদের আশা, কঠোর বিধি পালন করতে পারলে ফের নিয়ন্ত্রণে চলে আসবে সংক্রমণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here