দীপাবলির আগে ফের পদ্মার ইলিশ এল বাংলায়

0

দীপাবলির আগে বাংলাদেশ থেকে এপারে এল ইলিশ। বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে আরও ১৮ টন ইলিশ রপ্তানি হয়েছে ভারতে। বাংলাদেশি ৪টি ট্রাকে করে ১৮ টন ইলিশের চালান এসে পৌঁছয় বেনাপোল বন্দরে। কাস্টমস ও বেনাপোল মত্‍স্য অধিদপ্তরের মান নিয়ন্ত্রণ কর্মকর্তারা মাছের নমুনা পরীক্ষা করে রপ্তানির অনুমতি দেন।

দীপাবলির আগে ফের পদ্মার ইলিশ এল বাংলায়

Read More-রাজ্যে পুনরায় চালু হবে লোকাল ট্রেন পরিষেবা, কোন শাখায় কত ট্রেন? রইল তালিকা

এর আগে দুর্গাপুজো উপলক্ষে ইলিশ রপ্তানি হয়েছিল। কিন্তু বাংলাদেশে ইলিশ শিকার বন্ধ থাকায় তা পাঠানো যায়নি। নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর বৃহস্পতিবার রাতে ইলিশের অবশিষ্ট চালানগুলো বেনাপোল বন্দর দিয়ে রপ্তানি শুরু হয়েছে। প্রতিটি ইলিশের ওজন এক থেকে দেড় কেজি। ইলিশ রপ্তানির সময়সীমা আগামী ৫ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

Read More-অভিনেতা পুনীত রাজকুমারের আকস্মিক মৃত্যু, শোকে আত্মহত্যা ভক্তের , হৃদরোগে মৃত আরও দুই

কথা ছিল ঢাকা ৪৬০০ মেট্রিক টন ইলিশ পাঠাবে। গিয়েছিল ১০৮৫ মেট্রিক টন ইলিশ। ইলিশের প্রজনন মরশুম বলে ২২ দিন ইলিশ ধরাও বন্ধ হয়ে যায় বাংলাদেশে। তখন থেকেই সুখবরের অপেক্ষায় ছিলেন পশ্চিমবঙ্গবাসী। মঙ্গলবারই ঢাকার সচিবালয় জানিয়ে দেয়, আবার কিছুটা ইলিশ পাঠানো সম্ভব। ইলিশের প্রধান প্রজনন মরশুম ৪ হতে ২৫ অক্টোবর পর্যন্ত সারা দেশে ইলিশ মাছ ধরা, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ থাকায় নির্ধারিত সময়ের মধ্যে ওই প্রতিষ্ঠানগুলি অনুমোদনকৃত ইলিশ রপ্তানি করতে পারেনি। তাই অনুমোদিত অবশিষ্ট ৩ হাজার ৪৯১ টন ৭২০ কেজি ইলিশ আগামী ৫ নভেম্বরের মধ্যে পাঠানো হবে।
সামনেই দীপাবলি। রয়েছে ভাইফোঁটা। তার আগে বাংলায় এসে যাচ্ছে টন টন ইলিশ।

Previous articleঅভিনেতা পুনীত রাজকুমারের আকস্মিক মৃত্যু, শোকে আত্মহত্যা ভক্তের , হৃদরোগে মৃত আরও দুই
Next article‘করোনার সময় বিভিন্ন দেশকে সাহায্য’, মোদী সরকারের প্রশংসায় পোপ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here