দু’দিনের সফরে আজ ভারতে আসছেন রাশিয়ার বিদেশমন্ত্রী সেরগেই ল্যাভরভ

0

দু’দিনের সফরে আজ ভারতে আসছেন রাশিয়ার বিদেশমন্ত্রী সেরগেই ল্যাভরভ। দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়ে আলোচনা করবেন দুই বিদেশমন্ত্রী। রুশ বিদেশমন্ত্রীর এই ভারত সফর ভারত-রাশিয়া বার্ষিক শীর্ষ সম্মেলনের জন্যও একটি ক্ষেত্র তৈরি করবে বলে মনে করছেন কূটনীতিবিদরা।

গত বৃহস্পতিবারই রুশ বিদেশমন্ত্রকের তরফে মারিয়া জাখারোভা সের্গেই লাভরভের ভারত সফরের কথা জানিয়েছিলেন। আজ ৫ ও আগামিকাল ৬ এপ্রিল ভারতে থাকবেন রাশিয়ার বিদেশমন্ত্রী। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়ে আলোচনা করবেন রাশিয়ার বিদেশমন্ত্রী। করোনা অতিমারীর জেরে দত দু’দশকের মধ্যে প্রথমবার ভারত-রাশিয়া বার্ষিক শীর্ষ সম্মেলন স্থগিত করা হয়েছিল।

ভারত ও রাশিয়ার মধ্যে সুসম্পর্ক দীর্ঘ দিনের। দু’দেশের মধ্যে ‘ভারত-রাশিয়া কৌশলগত অংশীদারিত্বের বিষয়ে ঘোষণাপত্র’ স্বাক্ষরিত হয়েছে বহু আগে। ২০০০ সাল থেকে ভারত ও রাশিয়া দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক শীর্ষ সম্মেলন হচ্ছে। এখনও পর্যন্ত ভারত ও রাশিয়ায় মধ্যে পর্যায়ক্রমে ২০টি বার্ষিক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বছরের পর বছর ধরে চলা এই সম্মেলনের জেরে আরও কাছাকাছি এসেছে দুই দেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here