ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ, অনলাইন প্ল্যাটফর্ম থেকে সরানো হল দেবের ‘কমান্ডো’ ছবির টিজার

0

২৫ ডিসেম্বর দেবের জন্মদিনে মুক্তি পেয়েছিল অভিনেতার প্রথম বাংলাদেশি ছবি ‘কমান্ডো’র প্রথম ঝলক। ছবির টিজারই ছিল জন্মদিনে দেবের তরফে ভক্তদের রিটার্ন গিফট। কিন্তু কমান্ডোর টিজারের জেরেই বিতর্কে নাম জড়ালো দেবকে। কমান্ডোর টিজারে ইসলাম ধর্মকে ভুলভাবে তুলে ধরা হয়েছে এমন অভিযোগ উঠে আসে বাংলাদেশ থেকেই। ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ উঠবার পর থেকেই হইচই শুরু হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। বাধ্য হয়েই ইউটিউব, ফেসবুক সহ অনান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে মুছে দেওয়া হয় কমান্ডোর টিজার।

বিতর্কের শুরু ওপার বাংলার পল্লবীর একটি মসজিদের খতিব আব্দুল হাই মোহাম্মদ সাইফুল্লাহ ফেসবুক পোস্ট ঘিরে। বিবিসি বাংলার প্রতিবেদনে জানানো হয়েছে, তিনি সেখানে কমান্ডোর টিজারের তিনটি স্ক্রিন শট দিয়ে দাবি করেন, এখানে যেভাবে ইসলামের সঙ্গে সন্ত্রাসবাদ জুড়ে দেওয়া হয়েছে তা ইচ্ছাকৃত ইসলাম বিদ্বেষ। তিনি আরও বলেন, ‘ইসলাম কখনো জঙ্গী ধর্ম নয়, একই সাথে ধর্মের নামে কেবল ইসলামেই উগ্রতা আর জঙ্গীবাদ আছে এমন নয়, সব ধর্মেই আছে, তাহলে ছবিতে কেন ইসলাম আর কলেমার পতাকারই শুধু ব্যবহার?’

কমান্ডোর টিজার নিয়ে তৈরি এই বিতর্ক নিয়ে প্রযোজক সেলিম খান বিবিসি বাংলাকে জানান, ‘আমি নিজে মুসলমান, ইসলাম ধর্মকে অবমাননা করার দুঃসাহস আমার নেই। জঙ্গিবাদ সরকার কীভাবে দমন করছে সেটাই সিনেমায় দেখানো হয়েছে’। তবে অহেতুক বিতর্ক তাঁরা কেউই চান না তাই টিজার ‘ডিলিট’ করবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here