Thursday, January 27, 2022
Homeপশ্চিমবঙ্গধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'জাওয়াদ'! সপ্তাহান্তে প্রবল ঝড়-বৃষ্টির আশঙ্কা

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’! সপ্তাহান্তে প্রবল ঝড়-বৃষ্টির আশঙ্কা

দক্ষিণ থাইল্যান্ডের ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। এটি ক্রমশ দক্ষিণ আন্দামান সাগরে ঢুকবে। আজ, বুধবার এটি শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপ রূপে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমশ দক্ষিণ-পূর্ব পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করবে (West Bengal Weather Update)।শক্তি সঞ্চয় করে সেখানেই ঘূর্ণিঝড়ে পরিণত হবে এই গভীর নিম্নচাপ। ঘূর্ণিঝড়ের নাম হবে ‘জাওয়াদ’ (Cyclone Jawad)।

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’! সপ্তাহান্তে প্রবল ঝড়-বৃষ্টির আশঙ্কা

Read More-Omicron আতঙ্কে কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষকে সতর্কতা মূলক ব্যবস্থা নেওয়ার জন্য গাইডলাইন জারি করল নবান্ন

ঘূর্ণিঝড় ধেয়ে আসছে ওড়িশা উপকূলের দিকে। এর প্রভাবে বাংলায় দুর্যোগপূর্ণ আবহাওয়া (Bengal weather update)। সপ্তাহান্তে শনি ও রবিবার উপকূলের জেলায় ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির সর্তকতা রয়েছে (West Bengal weather forecast)। কলকাতাতেও ঝড়-বৃষ্টির পূর্বাভাস জানিয়েছে আবহাওয়া দফতর (Kolkata weather Bangla News)।

শাহিনের পর এবার ঘূর্ণিঝড় জাওয়াদ। সৌদি আরবের দেওয়া এই ঘূর্ণিঝড়ের নামের অর্থ ‘উদার’ বা ‘মহান’। থাইল্যান্ডের ঘূর্ণাবর্ত নিম্নচাপ হয়ে ঘূর্ণিঝড়ের রূপ নেবে। আবহাওয়া দফতরের হিসেব অনুযায়ী এবারের ঘূর্ণিঝড়ের নাম হবে জাওয়াদ।

এর প্রভাবে বাংলার উপকূলে সমুদ্র উত্তাল হবে। শনিবার সকালে সমুদ্র উপকূলে বাতাসের গতিবেগ ৬৫ থেকে ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা হতে পারে। মত্‍স্যজীবীদের সতর্কবার্তায় আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার থেকে রবিবার পর্যন্ত মত্‍স্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যাওয়ায় নিষেধ। যারা সমুদ্রে রয়েছেন, তাদের বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

Read More-সাতগাছিয়ায় অবৈধ বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণ! মৃত ৩

এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি এবং উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনি ও রবিবার ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। ডিসেম্বরের প্রথম সপ্তাহের শেষ দিন দুর্যোগপূর্ণ আবহাওয়া কাটবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

শুক্রবার আবহাওয়ার পরিবর্তন হবে। উপকূলের দুই জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে কিছুটা দক্ষিণ ২৪ পরগনায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি বাড়বে শনিবার। সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপট।

শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং ঝাড়গ্রামে। সঙ্গে থাকবে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া। রবিবার বৃষ্টির ব্যাপকতা আরও বাড়বে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইবে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা কলকাতা ঝাড়গ্রাম এবং হাওড়া থেকে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে। রবিবার ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা, ঝাড়গ্রাম, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে।

হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান এবং উত্তরবঙ্গের মালদহ জেলাতেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এই জেলাগুলিতে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়ার দাপট থাকবে।

শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে কলকাতাতেও। মেঘলা আকাশ, সঙ্গে হালকা পূবালী বাতাস বইতে থাকবে। বজ্রগর্ভ মেঘ থেকে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার বৃষ্টি হবে কলকাতায়। দু-এক পশলা মাঝারি থেকে ভারি বৃষ্টির পূর্বাভাস। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে কলকাতাতে। এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর ।

আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানান, এই অসময়ের বৃষ্টিতে বেশ কিছু শস্যের ক্ষতি হতে পারে। আগাম সতর্কতা মেনে যাদের জমিতে ধান রয়েছে, তারা শুক্রবারের মধ্যে ধান কাটার ব্যবস্থা করতে পারেন। যারা সরষে ও আলু লাগিয়েছেন জমিতে । সেই জমিতে যাতে জল না জমে তার জন্য আগাম ব্যবস্থা নিয়ে রাখতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments