নতুন বছরে সুখবর, খুলে যাচ্ছে রাষ্ট্রপতি ভবনের যাদুঘর

0

কোভিড-১৯ এর জন্য গতবছর মার্চ থেকে রাষ্ট্রপতি ভবনের যাদুঘরটি বন্ধ রাখা হয়, কিন্তু নতুন বছরে অর্থাত্‍ ২০২১-এর ৫ জানুয়ারি থেকে তা খুলে যাবে সকলের জন্য।

বিবৃতি অনুযায়ী সোমবার ও সরকারি ছুটির দিন ছাড়া বাকি সব দিন যাদুঘরটি খোলা থাকবে পর্যটকদের জন্য। তবে এখানে কর্তৃপক্ষের তরফ থেকে কিছু শর্ত রাখা হয়েছে। ট্যুরিস্টরা জাদুঘরে এসে অন-স্পট টিকিট বুক করতে পারবেন না। যাদুঘরে প্রবেশ করতে হলে অগ্রিম টিকিট ও স্লট বুক করে আসতে হবে। রাষ্ট্রপতি ভবনের জারি করা বিবৃতিতে বলা হয়েছে, ‘তত্‍ক্ষনাত্‍ বুকিংয়ের যে সুবিধা আগে পাওয়া যেত, সেটা বর্তমান পরিস্থিতির কারণে সাময়িকভাবে স্থগিত রাখা হয়েছে। পরবর্তীকালে পরিস্থিতি স্বাভাবিক হলে তখন আবার তা শুরু হবে।’

সামাজিক দূরত্ব, স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য চারটে ভাগে স্লট ভাগ করা হয়েছে। সকাল ৯.৩০- ১১টা, ১১.৩০- ১টা, ১.৩০- ৩টে, ৩.৩০- ৫টা। তবে এর সঙ্গে আরও ২৫ মিনিট বাড়তি সময় দেওয়া হবে পর্যটকদের। এছাড়াও বিবৃতিতে যোগ করা হয় যে আগে যেমন প্রত্যেক দর্শনার্থীর জন্য ৫০টাকা চার্জ করা হত, এখনও সেই একই মূল্য রয়েছে। এছাড়া প্রত্যেক পর্যটককে মাস্ক, ও সমস্ত কোভিড প্রোটোকল মানার নির্দেশ দিয়েছেন কর্তৃপক্ষ। রাষ্ট্রপতি ভবনের যাদুঘরে ঘটেছে সংস্কৃতি, ঐতিহ্য ও ইতিহাসের মেলবন্ধন। বহু দূরদূরান্ত থেকে মানুষ আসেন এই মিউজিয়াম দেখতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here