নিম্নচাপের জের! আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় প্রবল বৃষ্টির সঙ্গে বজ্রপাত হওয়ার সম্ভাবনা, সতর্কতা জারি রাজ্যে

0

নিম্নচাপের জের! ভারী বৃষ্টিতে কাঁপছে বাংলা, জমছে জল। বজ্রবিদ্যুত্‍ সহ ভারী বৃষ্টিতে আজ ভিজবে গোটা বঙ্গ, এমনটাই পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। উত্তরবঙ্গের জেলাগুলিতে সকাল থেকেই আকাশ রয়েছে মেঘলা। গতকাল রাত থেকেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি শুরু হয়ে গিয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী সোমবার পর্যন্ত ভারী বৃষ্টিপাত চলবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ির বিভিন্ন জায়গায় অতিভারী বৃষ্টিপাত এবং বজ্রপাত হওয়ার সম্ভাবনা থাকছে। মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে আর কয়েক ঘণ্টার মধ্যেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাত শুরু হয়ে যাবে। উত্তরবঙ্গের পাশাপাশি শহর কলকাতাতেও ভোর রাত থেকেই বৃষ্টি শুরু হয়েছে। আগামী কয়েকদিনে শহরে বাড়বে বৃষ্টির পরিমাণ ফলে কলকাতার একাধিক জায়গায় জলও জমতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আজ বজ্রবিদ্যুত্‍ সহ ভারী বৃষ্টির আগাম পূর্বাভাস দিয়ে রাখছে আবহাওয়াবিদরা। আবহাওয়াবিদদের মতে, আজ সকাল থেকেই শহর কলকাতার আকাশ রয়েছে মেঘলা।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী বুধবার থেকে বাড়বে বৃষ্টিপাত। আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় প্রবল বৃষ্টির সঙ্গে বজ্রপাত হওয়ার সম্ভাবনা থাকছে। মৌসুমী অক্ষরেখা বিহার থেকে উত্তরবঙ্গ হয়ে নাগাল্যান্ড পর্যন্ত বিস্তৃত। যার জেরে উত্তরবঙ্গ সিকিম এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে হতে পারে ভারী বৃষ্টিপাত।

হাওয়া অফিসের আধিকারিকদের মতে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ ভূখণ্ডের দিকে সরে ওড়িশা, অন্ধ্রমুখী হলেও তার প্রভাবে আজও রাজ্যজুড়ে বৃষ্টি চলবে। তবে আগামী বুধবার আরও একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে উত্তর বঙ্গোপসাগরে। ফলে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত শুরু হবে। ফলে বন্যার আশঙ্কাও রয়েছে। তাই আগাম সতর্কতা জারি করা হয়েছে উপকূলবর্তী জেলা পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here