Thursday, January 27, 2022
HomeUncategorizedনিম্নচাপের বৃষ্টিতে ব্যাপক ক্ষতি আলু চাষের, বিমার ক্ষেত্রে বিশেষ সুযোগ আনল রাজ্য

নিম্নচাপের বৃষ্টিতে ব্যাপক ক্ষতি আলু চাষের, বিমার ক্ষেত্রে বিশেষ সুযোগ আনল রাজ্য

ঘূর্ণিঝড় জাওয়াদের জোর ধাক্কা সামলাতে হয়নি বাংলাকে তবে তার প্রভাবে প্রচুর ক্ষতি হয়েছে চাষের‌। শীতকালীন ফসলের মধ্যে উল্লেখযোগ্য আলু। রাজ্যের বহু কৃষক আলু চাষ করে জীবিকা নির্বাহ করে। কিন্তু জাওয়াদের প্রভাবে টানা কয়েক দিনের বৃষ্টিতে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে রাজ্যের বহু জেলার আলু চাষিদের।

নিম্নচাপের বৃষ্টিতে ব্যাপক ক্ষতি আলু চাষের, বিমার ক্ষেত্রে বিশেষ সুযোগ আনল রাজ্য

Read More-BREAKING: তামিলনাড়ুতে ভেঙে পড়ল CDS বিপিন রাওয়াতের চপার, মৃত ৪

ডিসেম্বরের শুরুতে নিম্নচাপের বৃষ্টিতে আলু গাছ এখন জলের তলায় । আলু চাষীরা কী করবেন এখন ভেবে উঠতে পারছেন না কার্যত মাথায় হাত।

অসময়ের বৃষ্টিতে নষ্ট ফসলের জন্য বাংলা শস্য বীমার মাধ্যমে ক্ষতিপূরণ দেওয়ার উদ্যোগ শুরু হয়েছে। রাজ্য সরকারের এই প্রকল্পের মাধ্যমে ধান আলু সহ বিভিন্ন বিষয়ের উপর ক্ষতিপূরণ পাওয়ার সুযোগ আছে। অতিবৃষ্টিতে যেসব আলুচাষি ইতিমধ্যেই ক্ষতিগ্রস্ত হয়েছেন অথচ বিমা করানো নেই তাদের এখনও বিমা করানোর সুযোগ আছে।

রবি মরশুমে শস্য বিমার জন্য রাজ্য কৃষি দপ্তরে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে আলু চাষিদের বিমা ৩১ শে ডিসেম্বর পর্যন্ত করা যাবে। এই বিষয়ে সোমবার নবান্ন কৃষি দপ্তরে শীর্ষ কর্তাদের সঙ্গে বিমা আধিকারিকদের জরুরি বৈঠক হয়েছে। তারপরে ক্ষতিগ্রস্ত আলু চাষিদের বিমা করানোর জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। জানা গেছে গত মরশুমে প্রায় ৪ লক্ষ আলু চাষি বাংলা শস্যবিমা করেন ।এবার ক্ষতির কারণে সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments