Thursday, January 27, 2022
Homeজাতীয়নেতাজিকে সম্মান জানাতে ২৩ জানুয়ারি থেকে উদযাপন করা হবে প্রজাতন্ত্র দিবস, ঘোষণা...

নেতাজিকে সম্মান জানাতে ২৩ জানুয়ারি থেকে উদযাপন করা হবে প্রজাতন্ত্র দিবস, ঘোষণা কেন্দ্রের

প্রজাতন্ত্র দিবস উদযাপন ২৪ জানুয়ারির পরিবর্তে ২৩ জানুয়ারি থেকে শুরু হবে, ঘোষণা কেন্দ্রের। নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মজয়ন্তীকে সম্মান জানাতে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। গত বছর নেতাজির জন্মদিনকে শক্তি দিবস হিসেবে ঘোষণা করেছিল মোদী সরকার। এখন থেকে প্রতি বছর ২৩ জানুয়ারি থেকে প্রজাতন্ত্র দিবস উদযাপন শুরু হবে।

নেতাজিকে সম্মান জানাতে ২৩ জানুয়ারি থেকে উদযাপন করা হবে প্রজাতন্ত্র দিবস, ঘোষণা কেন্দ্রের

Read More-Breaking: পিছিয়ে গেল ৪ পুরনিগমের ভোটগ্রহণ, কবে হবে বকেয়া পুরভোট ?

সাধারণত ২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবস উপলক্ষে, ২৪ জানুয়ারী থেকে কেন্দ্র সমস্ত উদযাপন শুরু করে। সূত্রের খবর, দেশের নতুন ইতিহাস ও সংস্কৃতির গুরুত্বপূর্ণ দিকগুলিকে উদযাপন করতে কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

বিশেষ তাত্‍পর্য নিয়ে সারা বছর জুড়ে আরও কয়েকটি দিন পালন করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তার মধ্যে ১৪ আগস্ট দেশভাগের ভয়াবহতা স্মরণ করার দিন। ৩১ অক্টোবর জাতীয় ঐক্য দিবস যা সর্দার প্যাটেলের জন্মদিনে পালিত হয়। ১৫ই নভেম্বর হল আদিবাসী গর্ব দিবস যা বিরসা মুন্ডার জন্মদিনে উদযাপিত হয়। ২৬ নভেম্বর সংবিধান দিবস। ২৬ ডিসেম্বর হল বীর শিশু দিবস। এর মধ্যে অনেক দিনই পালিত হচ্ছে।

কেন্দ্রীয় সরকার দেশের বিভিন্ন স্থানে যেখানে নেতাজির স্মৃতি আলাদাভাবে যুক্ত রয়েছে, সেখানে প্রচার করার সিদ্ধান্ত নিয়েছে। গত বছরের অক্টোবরে, কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক আজাদ হিন্দ সরকার গঠনের বার্ষিকী উপলক্ষে একটি কিউরেটেড সফরের পরিকল্পনা ঘোষণা করেছিল।

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সারা দেশে নানা কর্মসূচির আয়োজন করা হয়। রাজধানীতে চলছে কুচকাওয়াজ। এ বার ২৩ জানুয়ারি নেতাজির জন্মবার্ষিকী থেকে তাদের লঞ্চ করা হবে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments