নেতাজি সঙ্গে সম্পর্কিত দীর্ঘদিনের পুরনো হাওড়া-কালকা মেলের নাম বদলে হল ‘নেতাজি এক্সপ্রেস’

0

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে ইতিমধ্যে পরাক্রম দিবস হিসাবে ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। দেশজুড়ে চলবে নেতাজি সম্পর্কিত অনেক কর্মকাণ্ড। মঙ্গলবার এই ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। ঠিক তার কয়েকঘণ্টার মধ্যেই নামবদল হল হাওড়া কালকা মেলের। নতুন নাম নেতাজি এক্সপ্রেস। ভারতীয় রেলের তরফে ট্যুইট করে একথা জানানো হয়েছে। কিন্তু এই নামবদল কিন্তু বাকি ৫টা নামবদলের মতো স্বাভাবিক নয়, কারণ এই হাওড়া-কালকা মেলের সঙ্গে জুড়েছিল নেতাজি সম্পর্কিত এই কাহিনী।

ভারতের অন্যতম পুরনো রেল হাওড়া-কাল্কা মেল। যাত্রা শুরু করে ১৮৬৬ সালে। প্রথমে এর নাম ছিল ইস্ট ইন্ডিয়া রেলওয়ে মেল। ১৯৪১ সালে এর নাম বদলে হয় হাওড়া কাল্কা মেল। সেই সময়ে নেতাজি সুভাষ চন্দ্র বসুর উপরে নজরদারি শুরু করে ইংরেজরা। নেতাজি তাদের চোখে ধুলো দিয়ে চলে আসেন বিহারের গোমোতে। এর পরেই এই হাওড়া-কাল্কা মেল করেই তিনি নিরুদ্দেশ হয়েছিলেন তাঁর পরবর্তী গন্তব্যে। তার পরের ইতিহাস সকলেরই জানা। ফলে নেতাজি সঙ্গে সম্পর্কিত দীর্ঘদিনের পুরনো এই রেলটির নাম এখন থেকে বদলে হল নেতাজি এক্সপ্রেস।

 

 

Previous articleউপহার হিসেবে ভুটানের জন্য কোভিশিল্ডের ১.৫ লক্ষ ডোজ পাঠাল ভারত
Next articleকেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে Co-WIN অ্যাপে বদল, এবার থেকে সঙ্গে সঙ্গে নাম লিখিয়ে স্বাস্থ্যকর্মীরা ভ্যাকসিন নিতে পারবেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here