পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে দেশের আকাশসীমা ব্যবহারের অনুমতি দিল ভারত

0

দুদিনের সফরে শ্রীলঙ্কা যাবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেই বিদেশ সফরের জন্য ভারতের আকাশসীমা ব্যবহারের প্রয়োজন ছিল পাকিস্তানের। নয়াদিল্লির কাছে এই বিষয়ে আবেদন জানায় ইসলামাবাদ। সৌজন্যের হাত বাড়িয়েছে ভারত। পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে দেশের আকাশসীমা ব্যবহারের অনুমতি দিল ভারত।

মঙ্গলবার অর্থাত্‍ ২৩শে ফেব্রুয়ারি শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন পাক প্রধানমন্ত্রী। ক্ষমতায় আসার পর এটা তাঁর দ্বিতীয় বিদেশ সফর। এর আগে আফগানিস্তান সফরে গিয়েছিলেন ইমরান। এই সফরের জন্যই ভারতের আকাশসীমা ব্যবহারের প্রয়োজন পড়েছে পাকিস্তানের। জানা গিয়েছে ১০ দিন আগে ইসলামাবাদ আবেদন করে ভারতের কাছে। সোমবার সকালে আবেদন মঞ্জুর করে ভারত। উল্লেখ্য, এই ধরণের বিমান যাত্রার জন্য সংশ্লিষ্ট দেশের আকাশসীমা ব্যবহারের অনুমতি চাইতে হয়। সেই প্রোটোকল মেনেই ইসলামাবাদ ভারতের কাছে আবেদন জানিয়ে ছিল।

উল্লেখ্য, যে সৌজন্যের হাত ভারত বাড়িয়ে দিয়েছে, সেই একই কাজ কিন্তু পাকিস্তান করেনি। জম্মু কাশ্মীরের ওপর থেকে বিশেষ রাজ্যের মর্যাদা তুলে নেওয়ার পরেই ইসলামাবাদ নিজেদের আকাশসীমা ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ক্ষেত্রে একবার ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিদেশ সফরের ক্ষেত্রে দুবার পাক আকাশসীমা ব্যবহারে সম্মতি দেয়নি পাকিস্তান। ফলে আলাদা রুট ধরে গন্তব্যে পৌঁছতে হয় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে।

Previous articleপাহাড়ে ‘পরিবর্তন যাত্রা’র উদ্বোধন করতে গিয়ে ফের বিক্ষোভের মুখে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ
Next articleনারায়ণগড়ে তৃণমূল কংগ্রেস কর্মীকে গুলি করে খুন, বোমাবাজিতে আহত আরও দু’জন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here