Saturday, October 1, 2022
Homeজাতীয়পুজোর আগে সুখবর! ৭৮ দিনের মাইনে বোনাস পাবেন এই কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা

পুজোর আগে সুখবর! ৭৮ দিনের মাইনে বোনাস পাবেন এই কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা

দেশজুড়ে উৎসবের মরশুম শুরুর আগে বড়সড় সুখবর রেলকর্মীদের জন্য। ২০২০-২১ অর্থবর্ষে নন-গেজেটেড রেলকর্মীদের ‘প্রোডাক্টিভিটি’ সংক্রান্ত ‘দীপাবলি বোনাসে’ অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। তবে বোনাস পাবেন না আরপিএফ (রেলওয়ে প্রোটেকশন ফোর্স) বা আরপিএসএফ (রেলওয়ে প্রোটেকশন স্পেশাল ফোর্স) কর্মীরা।

পুজোর আগে সুখবর! ৭৮ দিনের মাইনে বোনাস পাবেন এই কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা

Read More-Weather: ফের নিম্নচাপ! পুজোর মধ্যেই হালকা থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ৭ জেলায়

বুধবার সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর দাবি করেন, সেই সিদ্ধান্তের ফলে লাভবান হবেন প্রায় ১১.৫৬ লাখ নন-গেজেটেড রেলকর্মী। সেজন্য কেন্দ্রের কোষাগার থেকে প্রায় ১,৯৮৫ কোটি টাকা খরচ হবে।

গতবার সকল কেন্দ্রীয় সরাকরি কর্মীদের জন্য বোনাসে অনুমোদন দিয়েছিল। রেল, ভারতীয ডাক, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও), এমপ্লয়িজ স্টেট ইনসিওরেন্স কর্পোরেশনের (ইএসআইসি) মতো বিভিন্ন প্রতিষ্ঠানের ১৭ লাখ নন-গেজেটেড কর্মী ‘প্রোডাক্টিভিটি’ বোনাস পেয়েছিলেন। ‘নন-প্রোডাক্টিভিটি’ বোনাস পেয়েছিলেন বাকি ১৩ লাখের মতো কেন্দ্রীয় সরকারি কর্মী। পঞ্চমীর দিন সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেছিলেন, ‘২০১৯-২০ অর্থবর্ষের জন্য প্রোডাক্টিভিটি এবং নন-প্রোডাক্টিভিটি বোনাসে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। তার ফলে ৩০ লাখের বেশি নন-গেজেটেড সরকারি কর্মচারী লাভবান হবেন এবং সেই ঘোষণার জন্য খরচ পড়বে ৩,৭৩৭ কোটি টাকা।’

Read More-পুজোর আগে ফের দাম বাড়ল রান্নার গ্যাসের, জানুন নয়া দর

উল্লেখ্য, ‘প্রোডাক্টিভিটি’ বোনাসের অর্থ হল যে চাকরির ক্ষেত্রে কোনও একজন কর্মীর কতটা ভালো কাজ করছেন, তা পরিমাপ করা হয়। যেমন – রেল, কয়লা ইত্যাদি ক্ষেত্রের কর্মীরা সেই ‘প্রোডাক্টিভিটি’ বোনাস পান। কিন্তু অনেক চাকরির ক্ষেত্রে সেই সুবিধা নেই। সেক্ষেত্রে মোটামুটি এক মাত্রা ধরে ‘নন-প্রোডাক্টিভিটি’ বোনাস দেওয়া হয়। যেমন -বিজ্ঞানজাতীয় ক্ষেত্র। তবে ‘নন-প্রোডাক্টিভিটি’ বোনাসের থেকে ‘প্রোডাক্টিভিটি’ বোনাসের পরিমাণ বেশি হয়।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Recent Comments

Oppeaning Shortly
Location :- Barasat Champadali More