প্রবীণ নাগরিকদের জন্য বড় ঘোষণা বাজেট বক্তৃতায় করলেন অর্থমন্ত্রী, ৭৫-এর ঊর্ধ্বে দিতে হবে না আয়কর

0

প্রবীণদের জন্য কর ব্যবস্থায় বড়সড় ছাড় দিল কেন্দ্রীয় সরকার। আগামী অর্থবর্ষ থেকে ৭৫ বছর এবং তার বেশি বয়সের মানুষদের ইনকাম ট্যাক্স (আইটি) রিটার্ন জমা দিতে হবে না। তবে যে প্রবীণরা শুধুমাত্র পেনশনের টাকায় নির্ভরশীল, তাঁদের ক্ষেত্রেই এই নিয়ম প্রয়োজ্য হবে।

সোমবার সংসদে বাজটে বক্তৃতায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, নরেন্দ্র মোদীর জমানায় প্রত্যক্ষ কর ব্যবস্থায় একগুচ্ছ সংস্কার করা হয়েছে। কমানো হয়েছে কর্পোরেট কর। যা বিশ্বে অন্যতম কম। ক্ষুদ্র করদাতাদের উপর থেকে করের বোঝা কমানো হয়েছে। কর প্রশাসনকে আরও সহজ করে দেওয়া হচ্ছে। সেই সঙ্গে প্রবীণ নাগরিকদের উপর থেকে করের বোঝা আরও কমানো হচ্ছে।

তিনি জানান,  প্রবীণ নাগরিকদের কর ব্যবস্থার ক্ষেত্রে ছাড় দেওয়া হচ্ছে। ৭৫ বছর এবং তার উর্ধ্বে যে প্রবীণ মানুষরা শুধুমাত্র পেনশন এবং সুদের উপর নির্ভর করেন, তাঁদের আইটি রিটার্ন ফাইল না করার প্রস্তাব পেশ করেন সীতারামন। কী কারণে ৭৫ বছরের মাপকাঠি বেছে নেওয়া হয়েছে, সেই ব্যাখ্যাও দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তিনি জানান, ভারতের স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তির আগে দেশের প্রবীণদের স্বার্থে এই পদক্ষেপ করা হয়েছে।

তবে এবার আমজনতার ব্যক্তিগত আয়করের ক্ষেত্রে কোনও পরিবর্তন করা হয়নি। গত বছর বাজেটে কর কাঠামোয় পরিবর্তন করা হয়েছিল। এবার সেই পথে হাঁটেননি সীতারামন। বরং জোর দিয়েছে কর প্রশাসনের সরলীকরণ এবং ফেসলেস কর্মকাণ্ডে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here