প্রয়াত কিংবদন্তি ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড় নন্দু নাটেকর

0

কিছুক্ষণ আগেই টোকিওতে প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে অলিম্পিক্সের প্রি-কোয়ার্টার ফাইনালে নিজের জায়গা পাকা করেছেন পিভি সিন্ধু। তবে সিন্ধুর জয়ের দিনেই পরলোক গমন করলেন কিংবদন্তি ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড় নন্দু  নাটেকর।

ভারতীয় ব্যাডমিন্টনের ইতিহাসে সর্বকালের সেরাদের মধ্যে অন্যতম নাটেকর। ১৯৫৪ সালে অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপে কোয়ার্টার ফাইনালে পৌঁছানোর দুই বছর পরে মালেশিয়ায় প্রথম ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড় হিসাবে আন্তর্জাতিক খেতাব জেতেন নাটেকর। গোটা কেরিয়ারে জাতীয় ও আন্তর্জাতিক খেতাব মিলিয়ে তাঁর দখলে রয়েছে মোট ১০০টি খেতাব জয়ের নজির।

তাঁর পরিবারের তরফে জানানো হয় নিজের বাসভবন পুণেতেই বুধবার (২৮ জুলাই) বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে মারা যান কাটেকর। ব্যাডমিন্টনে নাম করলেও ক্রিকেট এবং টেনিসেও পটু ছিলেন। তবে তিনি ব্যাডমিন্টনকে বেছে নিলেও তাঁর পুত্র গৌরব টেনিসেই দেশের হয়ে প্রতিনিধিত্ব করেন। এক সময়ে লিয়েন্ডার পেজের ডবলস পার্টনারও ছিলেন গৌরব। টেনিস কিংবদন্তির প্রয়াণে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সোশ্যাল মিডিয়ায় তিনি জানান, ‘ভারতীয় ক্রীড়া ইতিহাসে শ্রী নন্দু নাটেকর বিশেষ স্থানের অধিকারি। ওঁ একজন দুর্দান্ত ব্যাডমিন্টন খেলোয়াড় ও দারুণ মেন্টর ছিলেন। ওনার মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত হলেও আগামী দিনে ওঁর সাফল্য ভবিষ্যৎ প্রজন্মের অ্যাথলিটদের উৎসাহ জোগাবে। এই মুশকিল পরিস্থতিতে ওনার পরিবার ও পরিজনদের প্রতি আমার সমবেদনা রইল।’

Previous articleগরু -কয়লা পাচার কাণ্ডে বিনয় মিশ্রর আবেদন খারিজ কলকাতা হাইকোর্টের
Next articleপশ্চিমবঙ্গে আগামী ১৫ অগস্ট পর্যন্ত বাড়ল বিধিনিষেধের মেয়াদ, এবারও লোকাল ট্রেন চালুর অনুমতি দিল না নবান্ন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here