প্রয়াত বর্ষীয়ান অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত

0

মারা গেলেন অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত। কিছুদিন আগেই পালন করেছিলেন ৭১ বছরের জন্মদিন। দীর্ঘদিন ধরে ভুগছিলেন কিডনির সমস্যায়। বুধবার শহরের এক বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন অভিনেত্রী। বর্ষীয়ান অভিনেত্রীর মৃত্যুর খবরে শোকের ছায়া টলিপাড়ায়। সত্যজিতের ‘বিমলা’ হিসেবে জনপ্রিয়তা এসেছিল ভরে ভরে। শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ছবির দর্শকদের কাছে খুব চেনা মুখ স্বাতীলেখা সেনগুপ্ত। ‘বেলাশেষে’ ও ‘বেলাশুরু’ ছবিতে একসঙ্গে কাজ করেছেন তাঁরা। ‘বেলাশেষে’ ছবিতে তাঁর ও সৌমিত্র চট্টোপাধ্যায়ের সম্পর্কের রসায়ন মন কেড়েছিল দর্শকদের। সৌমিত্র-র সঙ্গে একত্রে ‘বেলাশুরু’র কাজও করেছিলেন। কিন্তু ছবি মুক্তির আগেই না ফেরার দেশে চলে গেলেন দুই তারকা।

১৯৮৪ সালে সৌমিত্র চট্টোপাধ্যায় এবং ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে পর্দায় অভিনয়ের যাত্রা শুরু স্বাতীলেখার। তারপর অভিনয় করেছিলেন সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘ঘরে বাইরে’-র ‘বিমলা’ চরিত্রে। সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে তাঁর জুটি বেশ মনে ধরেছিল দর্শদরে। তারপর অবশ্য সেভাবে থিয়েটারের বাইরে সিনেমায় কাজ করেননি। বড় পরদায় ফিরেছিলেন ফের সৌমিত্রের নায়িকা হয়েই। দীর্ঘ ৩১ বছর পরে প্রযোজক-পরিচালক নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের হাত ধরে বড় পর্দায় দেখা যায় তাঁকে।

২২ মে ছিল অভিনেত্রীর জন্মদিন। সোশ্যাল মিডিয়ায় স্বাতীলেখাকে ‘গুরু’ সম্বোধন করে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছিলেন শিবপ্রসাদ। লিখেছিলেন, ‘বেলাশেষে থেকে বেলাশুরু। তিরিশ বছর পর আবার তুমিই পারো দুশো সতের দিনের box office রেকর্ড গড়তে। সবাই অপেক্ষা করছে তোমায় দেখবে বলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here