Thursday, August 18, 2022
Homeপশ্চিমবঙ্গফের আবহাওয়ার পরিবর্তন! কতদিন থাকছে জাঁকিয়ে ঠান্ডা, কী বলছে আবহাওয়া দপ্তর?

ফের আবহাওয়ার পরিবর্তন! কতদিন থাকছে জাঁকিয়ে ঠান্ডা, কী বলছে আবহাওয়া দপ্তর?

বৃহস্পতিবারের থেকে কিছুটা নামল শুক্রবারের তাপমাত্রা। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী এদিন কলকাতা ও সংলগ্ন এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার যা ছিল ১৫ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি হাওয়া অফিস জানাচ্ছে শুক্রবারের সর্বোচ্চ তাপমাত্রা ২৭.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। এদিন সকালের দিকে কোথাও কোথাও কুয়াশা থাকলেও বেলা সঙ্গে সঙ্গেই মূলত তা পরিস্কার হয়ে যাবে।

প্রসঙ্গত এই বছর গোটা শীতকালটাই প্রায় তাপমাত্রার ব্যাপক উত্থান পতনের সাক্ষী থেকেছে বঙ্গবাসী। জানুয়ারি মাসে প্রথমদিকে ২ -৩ দিন ঠাণ্ডা থাকলেও হঠাৎ করেই ঊর্ধ্বমুখী হতে শুরু করে তাপমাত্রার গ্রাফ। একটা সময় দিনের সর্বনিম্ন তাপামাত্রা প্রায় ২০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে চলে যায়। যার জেরে রীতিমতো কপালে দুশ্চিন্তার ভাঁজ দেখা দেয় শীত প্রেমিদের। এবছর শীত আর ফিরবে কি না সেই প্রশ্নও উঠতে শুরু করে। কিন্তু ঠিক সেই সময়েই কামব্যাক করে শীত। পৌষ সংক্রান্তির দিন কয়েক আগে থেকেই ফের নতুন করে শীতের ইনিংস শুরু হয়। যা আবারও মুখে হাসি ফোটায় শীত প্রেমিদের।

এদিকে দেশের অন্যান্য রাজ্যেও বেশ খামখেয়ালীপনা দেখা যায় আবহাওয়ার। উত্তরপ্রদেশ, দিল্লি, গুরগাঁও সহ বিভিন্ন জায়গায় তাপমাত্রার পারদ অনেকটাই নিচে নেমে যায়। তবে আবার বৃষ্টিতেও ভেজে দেশের উত্তরভাগরে কয়েকটি রাজ্যে। বৃষ্টি হয় দক্ষিণেও। আবার মাঝে বেশ কয়েকদিন ভালোই তুষারপাত দেখায় যায় কাশ্মীর ও হিমাচল প্রদেশে। আজ দেশের রাজধানী দিল্লির তাপমাত্রা ৬.৮ ডিগ্রি সেলসিয়াস। পাশপাশি অন্যান্য শহরগুলির দিকে যদি নজর রাখা যায় তবে দেখা যাবে মুম্বইয়ের তাপমাত্রা ১৮.৪, বেঙ্গালুরুতে ২০.৪, চেন্নাইতে ২৫.২, হায়দরাবাদে ১৮.৬, আহমেদাবাদে ১২.৬ এবং পুনেতে ১৪.৬ ডিগ্রি সেলসিয়াস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments