ফের চালু হচ্ছে শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত হেরিটেজ টয় ট্রেন পরিষেবা

0

আগামী ২৫ আগস্ট থেকে ফের চালু হচ্ছে শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত হেরিটেজ টয় ট্রেন পরিষেবা। বড় কোনও বিপত্তি বা প্রাকৃতিক বিপর্যয় না হলে আগামী সপ্তাহ থেকেই চালু হচ্ছে শিলিগুড়ি থেকে কার্শিয়াং হয়ে দার্জিলিং যাওয়ার টয় ট্রেন। আবারও কু-ঝিক ঝিক শব্দকে সঙ্গে করে টয় ট্রেনে চেপে শিলিগুড়ি থেকে দার্জিলিং-এর পাহাড়ি পথের সৌন্দর্য উপভোগ করতে পারবেন পর্যটকেরা।

ফের চালু হচ্ছে শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত হেরিটেজ টয় ট্রেন পরিষেবা

Read More-দুই গোষ্ঠীর সংঘর্ষে রণক্ষেত্র কসবা, ব্যাপক বোমাবাজি, জখম ৩

শনিবার এনএফ রেলওয়ের তরফে জারি করা প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৫ আগস্ট অর্থাত্‍ আগামী সপ্তাহের বুধবার থেকে দার্জিলিং এবং নিউ জলপাইগুড়ি স্টেশনের মধ্যে চালু হচ্ছে ন্যারো গেজ টয় ট্রেন। ন্যারো গেজের ৫২৫৪১ নম্বর টয় ট্রেনটি নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং পৌঁছবে এবং ৫২৫৪০ নম্বর টয় ট্রেনটি দার্জিলিং থেকে ছেড়ে নিউ জলপাইগুড়ি পৌঁছবে।

তবে আগের সময়েই দার্জিলিং এবং নিউ জলপাইগুড়ি থেকে ট্রেন দুটি ছাড়বে, নাকি সময়ের পরিবর্তন করা হবে? তা এখনও জানা যায়নি। তবে এব্যাপারে স্পষ্ট ঘোষমা শীঘ্রই হবে বলে জানিয়েছেন এনএফ রেলওয়ের মুখ্য জন সংযোগ আধিকারিক গুণিত কুমার। হেরিটেজ এই সওয়ারির আপ এবং ডাউন প্রতিটি ট্রেনে ইঞ্জিনের সঙ্গে তিনটি করে কামরা যুক্ত থাকবে। এর মধ্যে একটি কামরা থাকবে প্রথম শ্রেণীর যাত্রীদের জন্য। দুটি কামরা থাকবে সাধারণ শ্রেণীর যাত্রীদের জন্য। প্রথম শ্রেণীর যাত্রীদের জন্য ১৭ টি সিট এবং সাধারণ শ্রেণীর যাত্রীদের জন্য ২৯ টি সিট ধার্য করা হয়েছে বলে এন এফ রেলের তরফে জানানো হয়েছে।

Read More-অতিমারীতে কর্মসংস্থান হারানোদের ২০২২ পর্যন্ত পিএফ-এর টাকা দেবে সরকার: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

করোনাকালে প্রত্যেক যাত্রীকেই কোভিড প্রোটোকল মেনে টয় ট্রেনে চড়তে হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। দার্জিলিং স্টেশন থেকে বাতাসিয়া লুপ হয়ে ঘুম স্টেশন পর্যন্ত স্টিম এবং ডিজেল ইঞ্জিনে টয় ট্রেনের জয় রাইড চালু ছিল। তবে শিলিগুড়ি থেকে কার্শিয়াং হয়ে দার্জিলিং পর্যন্ত টয় ট্রেন যাত্রার আনন্দ থেকে বহুদিন ধরেই বঞ্চিত হচ্ছিলেন পর্যটকেরা। একদিকে তিনধারিয়া-সহ পাহাড়ের একাধিক জায়গায় টয় ট্রেনের লাইনে ধস এবং অন্যদিকে কোভিড পরিস্থিতির কারণে বহুদিন ধরে শিলিগুড়ি এবং দার্জিলিং-এর মধ্যে বন্ধ ছিল টয় ট্রেন পরিষেবা।

দার্জিলিং-এর অন্যতম মূল আকর্ষণ টয় ট্রেন। হেরিটেজ এই পরিষেবা বন্ধ থাকায় পর্যটন ব্যবসায় অনেকটাই প্রভাব পড়ছিল। তবে এবার ফের নিউ জলপাইগুড়ি এবং দার্জিলিং-এর মধ্যে কার্শিয়াং হয়ে টয় ট্রেন পরিষেবা চালু হওয়ায় খুশি পর্যটন ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ পর্যটকেরা। এর ফলে দার্জিলিং সার্কিটের পর্যটন ব্যবসা অনেকটাই বাড়বে বলে মনে করছেন পর্যটন বিশেষজ্ঞরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here