বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ, আগামী ২৪ ঘণ্টায় রাজ্যের একধিক জেলায় বজ্রবিদ্যুত্‍সহ ভারী বৃষ্টির পূর্বাভাস

0

আগামী ২৪ ঘণ্টায় রাজ্যে বজ্রবিদ্যুত্‍সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বঙ্গোপসাগরে নাকি একাধিক নিম্নচাপ তৈরি হয়েছে। যার জেরেই এই বৃষ্টি হবে। কাজেই আগামী কয়েক দিন কলকাতা সহ রাজ্যের একধিক জেলায় ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

দেরীতে হলেও অবশেষে বর্ষা ঢুকে পড়েছে গোটা দেশে। সাধারণত ১৫ জুলাইয়ের মধ্যে বর্ষা গোটা দেশে ছড়িয়ে পড়ার কথা ছিল। কিন্তু সেটা অনেক দেরিতে পৌঁছেছে গোটা রাজ্যে। রাজস্থানে কেন নিম্নচাপ ঘনীভূত হচ্ছে না তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন আবহাওয়া বিদরা। এবছর অনেক দ্রুত বর্ষা এসেছিল কেরলে। ৩ জুন কেরলে বর্ষা এসেছিল।

আলিপুর হাওয়া অফিস বলছে নিম্নচাপ পরিস্থিতি তৈরি হয়েছে বঙ্গোপসাগরে। ২৩ জুলাই থেকে সেই নিম্নচাপ আরও সক্রিয় হবে। একটা নয় একাধিক নিম্নচাপ অক্ষরেখা রয়েছে বঙ্গোপসাগরে। ওড়িশার কাছে বঙ্গোপসাগরে তৈরি হবে প্রথম নিম্নচাপ। তারপরেই আবার ২৬ জুলাই আরেকটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে বঙ্গোপসাগরে

বঙ্গোপসাগরে পর পর নিম্নচাপের কারণে পশ্চিমবঙ্গ এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রবল বর্ষণের পূর্বাভাস রয়েছে। আজ সকাল থেকেই শহরের আকাশ মেঘলা। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। আগামী ৪৮ ঘণ্টায় কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলা গুলিতে ভারী বৃষ্টি হবে। সঙ্গে বজ্রপাতের সম্ভাবনাও রয়ছে। এছাড়াও রাজ্যের উপকূলবর্তী জেলা গুলিতে ভারী থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here