বছরের প্রথম দিন থেকেই দেশের সব গাড়িতে FASTag বাধ্যতামূলক, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

0

১ জানুয়ারি থেকেই সব গাড়িতে ব্যবহার করা হবে সেই ফাস্ট্যাগ। বৃহস্পতিবার এমনটাই জানালেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গদকড়ি।

বছরের প্রথম দিন থেকেই দেশের সব যানবাহনের জন্য FASTag বাধ্যতামূলক করা হচ্ছে। এদিন গদকড়ি বলেন, টোল প্লাজায় নগদ টাকা দেওয়ার জন্য গাড়ি থামাতে হবে না। এতে সময় ও জ্বালানি সাশ্রয় হবে বলেই উল্লেখ করেছেন তিনি।

FASTag হল একটি বৈদ্যুতিন টোল সংগ্রহের ব্যবস্থা যা ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া দ্বারা পরিচালিত হয়। এটি গাড়ির উইন্ডস্ক্রিনের সঙ্গে লাগানো থাকে এবং টোল প্লাজায় টোল সংগ্রহের জন্য রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন প্রযুক্তি ব্যবহার করা হয়। যখন কোনও যানবাহন টোল প্লাজার মধ্য দিয়ে যায় তখন গাড়ি চালকদের থামতে হবে না। আলাদ করে টাকা দেওয়ারও দরকার নেই। গাড়িটি যখন প্লাজার মধ্য দিয়ে যাবে তখন প্রিপেড বা ব্যাংক অ্যাকাউন্ট থেকে টোলের টাকা স্বয়ংক্রিয়ভাবে কেটে নেওয়া হবে।

কেন্দ্রীয় সরকার ২২টি ব্যাংককে FASTag দেওয়ার জন্য অনুমোদন দিয়েছে। যার মধ্যে রয়েছে অ্যাক্সিস ব্যাংক, আইসিআইসিআই ব্যাংক, আইডিএফসি ব্যাংক, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাংক, করুর বৈশ্য ব্যাংক, ইকুইটাস স্মল ফিনান্স ব্যাংক, কোটাক মাহিন্দ্রা, সিন্ডিকেট ব্যাংক, ফেডারেল ব্যাংক, সাউথ ইন্ডিয়ান ব্যাংক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, পাঞ্জাব ও মহারাষ্ট্র কো-অপ ব্যাংক, সরওয়াত ব্যাংক, সিটি ইউনিয়ন ব্যাংক, ইন্দাসইন্ড ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক, নাগপুর নাগরিক সহকারী ব্যাঙ্ক। ২২টি সরকারি এবং বেসরকারি ব্যাঙ্ক ছাড়াও পেটিএম, অ্যামাজন এবং ফ্লিপকার্ট থেকে FASTag কেনা যাবে।

FASTag কেনার জন্য এককালীন ২০০ টাকা ফি দিতে হবে। একবার রেজিস্ট্রেশন শেষ করার পরে প্রয়োজন অনুযায়ী FASTag রিচার্জ করতে হবে। এখানে এটি উল্লেখযোগ্য যে গুগল পে, পেটিএম এবং ফোনপে-র মাধ্যমেও FASTag রিচার্জ করা যাবে। ইউপিআই, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, এনইএফটি এবং নেট ব্যাঙ্কিং ব্যবহার করে আপনি এনএইচএআই প্রিপেইড ওয়ালেটের মাধ্যমে FASTag রিচার্জ করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here