বছরের শুরুতেই সুখবর, ২ জানুয়ারি থেকে দেশ জুড়ে শুরু হচ্ছে করোনা ভ্যাকসিন প্রয়োগ করার ড্রাই রান

0

বছরের শুরুতেই সুখবর। দেশ জুড়ে শুরু হচ্ছে করোনা ভ্যাকসিন প্রয়োগ করার ড্রাই রান বা মহড়া টিকাকরণ। আগামী ২ জানুয়ারি থেকে এই ড্রাই রান চালু হচ্ছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের রাজধানীর পাশাপাশি যে জেলাগুলি দুর্গম বা প্রত্যন্ত এলাকায় অবস্থিত, সেখানেও এই ড্রাই রান চালানো হবে। প্রতিষেধক দেওয়ার জন্য রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি পরিকাঠামোগত দিক দিয়ে কতটা তৈরি, সেটা দেখে নেওয়াই ড্রাই রানের লক্ষ্য। গত সপ্তাহেই পঞ্জাব, অসম, গুজরাত এবং অন্ধ্রপ্রদেশে সফল ভাবে করোনার প্রতিষেধক দেওয়ার ড্রাই রান শেষ হয়েছে।

এ দিনই কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণের নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের বৈঠক হয়। সেখানে সব রাজ্যের স্বাস্থ্য সচিবরা উপস্থিত ছিলেন। বৈঠক থেকেই সব রাজ্যকে করোনার টিকাকরণ শুরু করার জন্য প্রস্তুতি নিতে বলা হয়েছে। সূত্রের খবর, ইতিমধ্যেই ৭.৫ ভ্যাকসিনের ডোজ মজুত করেছে কেন্দ্রীয় সরকার। আগামী সপ্তাহের মধ্যেই সরকারের হাতে আরও ১০ কোটি ভ্যাকসিন আসবে বলে দাবি করা হচ্ছে।

এ দিনই সকালেই রাজকোট এইমস-এর শিলন্যাস অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইঙ্গিত দিয়েছিলেন, খুব শিগগিরই দেশ করোনার ভ্যাকসিন পেতে চলেছে। ইতিমধ্যেই ব্রিটেনেও অক্সফোর্ডের তৈরি করোনার ভ্যাকসিনকে ছাড়পত্র দেওয়া হয়েছে। ভারতও সেই পথেই হাঁটতে পারে। ভারতে প্রাথমিক ভাবে ৩০ কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। তার মধ্যে অগ্রাধিকার দেওয়া হবে মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে নিযুক্ত সামনের সারিতে থাকা করোনা যোদ্ধা এবং প্রবীণ নাগরিকদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here