বড়দিনে শীতের দাপট অব্যাহত, আপাতত চলবে কনকনে শীতের আমেজ

0

সপ্তাহের প্রথম দিনে অব্য়াহত কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৪ ডিগ্রি সেলসিয়াস। আজ তাপমাত্রার কিছুটা বাড়লে কনকনে শীতের আমেজ রয়েছে। কলকাতা ও সন্নিহিত অঞ্চলে শীতের আমেজ অব্য়াহত থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।
তবে বড়দিনেও  শহর কলকাতা ও সংলগ্ন এলাকায় ভালোই রয়েছে শীতের দাপট। হাওয়া অফিস জানাচ্ছে আজ দিনভর তাপমাত্রা ২৬ ও ১৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। এক্ষেত্রে বড়দিনে  তিলোত্তমা ও আশেপাশের এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম এবং সর্বোচ্চ তাপমাত্রা ২৫.৬ ডিগ্রি সেলসিয়াস বলে জানা যাচ্ছে। দিনের সর্বোচ্চ তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম বলেই জানা যাচ্ছে। সকালের দিকে কোনও কোনও জায়গায় কুয়াশা থাকলেও দিনভর আকাশ মূলত পরিচ্ছন থাকবে বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

ডিসেম্বরের প্রথম দিক থেকে প্রায় মাঝামাঝি সময় পর্যন্ত সেভাবে ধরা দেয়নি শীত। সকালের দিকে ঠাণ্ডা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই কার্যত তা মিলিয়ে যেত। এই পরিস্থিতিতে জাঁকিয়ে ঠাণ্ডা কবে পড়বে তা নিয়ে রীতিমতো ভাবতে শুরু করে দিয়েছিলেন শীত প্রেমিরা। অধীর আগ্রহে চলছিল শীতের অপেক্ষা। ঠিক সেই সেই সময়ই খুশির খবর শোনায় আবহাওয়া অফিস। মাসের দ্বিতীয় সপ্তাহের পর থেকেই জাঁকিয়ে শীতের পূর্বাভাস দেন আবহাওয়াবিদরা। সেই মতোই নামতে শুরু করে তাপমাত্রার পারদ।

অন্যদিকে শীতের দাপট অব্যাহত উত্তর ভারতেও। একবার দেখে নেওযা যাক বড়দিনে দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ শহরগুলিতে মোটামুটি কোথায় রয়েছে তাপমাত্রার পারদ। এদিন রাজধানী দিল্লিতে ৭ ডিগ্রি, পুনেতে ১২ ডিগ্রি, আহমেদাবাদে ১৭ ডিগ্রি, হায়দরাবাদে ১৫ ডিগ্রি, চেন্নাইতে ২১ ডিগ্রি, বেঙ্গালুরুতে ১৭ ডিগ্রি এবং মুম্বইতে ২০ ডিগ্রির আশেপাশে রয়েছে সর্বনিম্ন তাপমাত্রা। করোনা আবহের মাঝেও বড়দিনের শীত উচ্ছাস জাগিয়েছে সাধারণ মানুষের মনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here