বনগাঁর জনসভায় মতুয়াময় মমতা, মতুয়াদের মন পেতে তাঁদের একের পর এক দাবিকে মান্যতা দিলেন তৃণমূল সুপ্রিমো

0

মেদিনীপুর,বর্ধমানের পর উত্তর চব্বিশ পরগণার সভায় ভিড় হয়েছিল ভালোই। গোপালনগরের সভায় হাই ভোল্টেজ মমতা বন্দ্যোপাধ্যায়ের সভা কেমন হবে, তাই নিয়ে জল্পনা ছিল। গত লোকসভা নির্বাচনে বনগাঁ আসনটি তৃণমূলের কাছ থেকে ছিনিয়ে নেয় বিজেপি। মতুয়া ভোটব্যাঙ্ক তৃণমূলের অনেকটাই হাতছাড়া হয়ে গিয়েছে বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের। সেটাই ফিরে পেতে এবার আসরে নেমেছে তৃণমূল। বুধবার বনগাঁর গোপালনগরে জনসভা থেকে ফের মতুয়াদের মন পেতে তাঁদের একের পর এক দাবিকে মান্যতা দিলেন তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রথম দাবি ছিল মতুয়াদের উন্নয়ন পর্ষদের। সে ব্যাপারে এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘‌বাউড়ি, নমঃশূদ্রের পাশাপাশি মতুয়াদের জন্য উন্নয়ন পর্ষদ গঠন করা হয়েছে। সেখানে ইতিমধ্যে ১০ কোটি টাকা দেওয়া হয়েছে। কমিটির সদস্যদের নাম দেওয়া হলে আমি কাজ শুরু করে দিতে পারব। এটা আপনাদের প্রথম দাবি ছিল।’‌

এর পরই দ্বিতীয় দাবিতে চলে আসেন মুখ্যমন্ত্রী। মতুয়াদের বহুদিনের দাবি, শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুরের জন্মতিথিতে ছুটি ঘোষণা করুক রাজ্য সরকার। মতুয়াদের মন পেতে এবার সেই দাবিও রাখলেন মুখ্যমন্ত্রী। এদিন তিনি জানান, ‌পঞ্চানন বর্মা, বীরসা মুন্ডার মতো হরিচাঁদ ঠাকুরের জন্মতিথিতেও রাজ্য সরকার ছুটির দিন ঘোষণা করবে। প্রতি বছর মধুকৃষ্ণ ত্র‌য়োদশীতে হরিচাঁদ ঠাকুরের জন্মদিন পালিত হয়। তবে বছরে কোন দিন এই তিথি পড়ছে তা নতুন বছর শুরুর ৬ মাস আগে যখন ক্যালেন্ডার তৈরি হয় তখন জানিয়ে দিতে হবে বলে এদিন জানান মুখ্যমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here