বর্ষশেষে জাঁকিয়ে শীত কলকাতা সহ রাজ্যে, জেনে নিন নতুন বছরের শুরুর দিনের আবহাওয়ার পূর্বাভাস

0

বছরের শেষ দিনে কিছুটা ঊর্ধগামী হলেও স্বাভাবিকের চেয়ে কমই থাকলো তাপমাত্রার পারদ। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে আজ বৃহস্পতিবার  কলকাতা  ও সংলগ্ন এলাকায় দিনের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা মোটামুটি ২৫ ও ১৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে । হাওয়া অফিসের রিপোর্ট বলছে, এদিনের সর্বনিম্ন তাপমাত্রা ১২.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম। পাশাপাশি দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। এদিন সকালের দিকে কোথাও কোথাও কুয়াশা থাকলেও মূলত পরিচ্ছন্নই থাকবে আকাশ।

ডিসেম্বর মাসের প্রথম দুই সপ্তাহ শীত প্রেমীদের নিরাশ করলেও মোটামুটি তারপর থেকেই নামতে থাকে তাপমাত্রার পারদ। যাকে বলে একেবারে ঝোড়ো ব্যাটিং শুরু করে শীত। জেলাগুলিতে আরও নেমে যায় তাপমাত্রা। গত ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের শীতলতম স্থান ছিল কৃষ্ণননগর। সেখানে তাপমাত্রা ছিল ৭.২ ডিগ্রি সেলসিলায়াস। পুরুলিয়ার তাপমাত্রা ছিল ৭.৪ ডিগ্রি সেলসিয়াস। অথচ কালিম্পং-এ তাপমাত্রা ছিল সাড়ে ৭ ডিগ্রি সেলসিয়াস। সেদিক থেকে দেখতে গেলে কৃষ্ণনগর ও পুরুলিয়ার তাপমাত্রা কালিম্পং-এর চেয়ে কম ছিল।এদিকে পারদের লাগাতর পতনে মুখে হাসি ফোটে শীতপ্রেমীদের। ভিড় বাড়তে শুরু করে শহরে বিভিন্ন দ্রষ্টব্য স্থানগুলিতে। শীতের ইনিংস এখনও বেশ কয়েকদিন চলবে বলেই মনে করছে হাওয়া অফিস।

এদিকে শীতে জুবুথুবু উত্তরভারতও। দিল্লি, পঞ্জাব, হরিয়ানার পাশাপাশি প্রবল ঠাণ্ডা পড়েছে রাজস্থানেও। একনজরে দেখে নেওয়া যাক বছর শেষে দেশের প্রধান প্রধান শহরের তাপমাত্রার গ্রাফ। আজ দিল্লিতে তাপমাত্রা ৭.২ ডিগ্রি, পুনেতে ১৩.৮ ডিগ্রি, আহমেদাবাদে ১৩.৪ ডিগ্রি, হায়দরাবাদে ১৯.৬ ডিগ্রি, চেন্নাইতে ২৫ ডিগ্রি, বেঙ্গালুরুতে ২০.৪ ডিগ্রি এবং মুম্বইতে ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here