বর্ষীয়ান অভিনেতা শিবাজী গণেশনের ৯৩তম জন্মদিনে অভিনব শ্রদ্ধা Google doodle-এর

0

Google বর্ষীয়ান ভারতীয় অভিনেতা শিবাজী গণেশনের ৯৩তম জন্মবার্ষিকী পালন করছে আকর্ষণীয় ‘Google doodle’-এর সঙ্গে। অভিনেতা শিবাজী গণেশনের জন্মবার্ষিকীতে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতেই Google-এর এই অভিনব উদ্যোগ। Google তামিলনাড়ুর ভিলুপুরমে জন্মগ্রহণকারী গণেশনকে ‘ভারতের প্রথম সারির অভিনেতাদের মধ্যে একজন এবং সর্বকালের প্রভাবশালী অভিনেতাদের মধ্যে একজন’বলে বর্ণনা করেছে।

বর্ষীয়ান অভিনেতা শিবাজী গণেশনের ৯৩তম জন্মদিনে অভিনব শ্রদ্ধা Google doodle-এর

Read More-Durga Puja 2021: এবারও দুর্গাপুজোর মণ্ডপে দর্শকের প্রবেশে জারি থাকছে নিষেধাজ্ঞা, নির্দেশ হাইকোর্টের

শিবাজী গণেশনের পৌত্র তথা অভিনেতা বিক্রম প্রভু একটি টুইটে ‘Google doodle’ আর্টের প্রশংসা করার পাশাপাশি ধন্যবাদ জানিয়েছেন অতিথি শিল্পী নূপুর রাজেশ চোকসিকে, তিনি এই অসাধারণ doodle’ আর্টটি তৈরি করেছিলেন। এর সঙ্গেই প্রভু লিখেছেন, ‘এটি একটি গর্বের মুহূর্ত, প্রতি বছর তাঁকে এভাবে ভালবাসুন এবং মিস করুন’।

Read more-শনিবার থেকে বাতিল উত্তরবঙ্গগামী একাধিক ট্রেন, বহাল থাকবে ৭ অক্টোবর পর্যন্ত

কিংবদন্তী এই অভিনেতা ১৯২৮ সালে জন্মগ্রহণ করেন। জন্মের সময় তার নাম ছিল, V. Chinnaiya Manrayar Ganesamoorthy, পরে রাজা শিবাজীর চরিত্রে অভিনয় করার পরে তিনি শিবাজী নামে জনপ্রিয় হন। ছোট থেকেই তিনি একজন দক্ষ অভিনেতা ছিলেন। ১৯৫০ -এর দশকের গোড়ার দিকে তিনি তামিল চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। একাধিক জনপ্রিয় সিনেমাতে অভিনয় করেন বর্ষীয়ান এই অভিনেতা। সেই সঙ্গে তিনি জেতেন একাধিক জাতীয় এবং আর্ন্তজাতিক পুরষ্কার। তার অন্যতম সেরা ছবিগুলির মধ্যে পাসমালার (১৯৬১) এবং নবরাত্রি (১৯৬৪) উল্লেখযোগ্য, যেখানে তিনি নয়টি চরিত্রে অভিনয় করে রেকর্ড তৈরি করেছিলেন।

Read More-দেশের সব শহরকে আবর্জনামুক্ত করতে ‘স্বচ্ছ ভারত মিশনে’র দ্বিতীয় অধ্যায়ের সূচনা প্রধানমন্ত্রী মোদীর

গণেশন ছিলেন প্রথম ভারতীয় চলচ্চিত্র অভিনেতা যিনি একটি আন্তর্জাতিক চলচ্চিত্র উত্‍সবে ‘সেরা অভিনেতা’ পুরস্কার জিতেছিলেন। ১৯৯৭ সালে, গণেশন দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত হন, যা ভারতের চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান। দক্ষিণী এবং একটি জাতীয় চলচ্চিত্রের জন্য তিনি চারটি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেয়েছেন। গণেশনকে তামিল সিনেমার আইকনিক ব্যক্তিত্ব হিসেবে স্মরণ করা হয়। তার মৃত্যুর পর, লস এঞ্জেলেস টাইমস তাঁকে ‘দক্ষিণ ভারতের চলচ্চিত্র শিল্পের মার্লন ব্র্যান্ডো’ বলে বর্ণনা করে। তাঁর প্রায় পাঁচ দশকের ক্যারিয়ারে তিনি তামিল, তেলুগু, কন্নড়, মালয়ালম এবং হিন্দি ভাষায় ২৮৮টি চলচ্চিত্রে অভিনয় করেছিলেন।

Previous articleDurga Puja 2021: এবারও দুর্গাপুজোর মণ্ডপে দর্শকের প্রবেশে জারি থাকছে নিষেধাজ্ঞা, নির্দেশ হাইকোর্টের
Next articleবেসরকারি স্কুলের ফি দিতে না পারলেও পড়ুয়াকে স্কুল থেকে বিতাড়িত করা যাবে না, পরীক্ষায় বসতে দিতে হবে: হাইকোর্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here