বাজেট ২০২১: আজ বেলা ১১টায় বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

0

করোনার সময়কালে, সাধারণ মানুষ বাজেট সম্পর্কে সবচেয়ে বেশি উদ্বিগ্ন রয়েছেন সাধারণ মানুষ।একটু পরেই ২০২১-২০২২ আর্থিক বছরের নির্মলা সীতারামন বাজেট পেশ করবেন। বিশেষ করে করোনা  ও লকডাউন পরিস্থিতি কাটিয়ে উঠে এই বাজেট অত্যন্ত গুরুত্বপূর্ণ। যে ১০ বিষয়ে প্রত্যেকের নজর রাখা উচিত।

আয়কর

গোটা সমাজের নজর থাকবে আয়করের ছাড়ের ক্ষেত্রে কী ঘোষণা হয়। বিশেষ করে মধ্যবিত্ত সমাজের একটা বড় অংশ এই দিকে তাকিয়ে থাকবে। এরই সঙ্গে আয়কর সম্পর্কিত বিভিন্ন বিষয়ের উপরও নজর থাকতে হবে।

কৃষি

এই মুহূর্তের এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কৃষক আন্দোলন একমাসের উপর ধরে চলছে। নয়া কৃষি আইন ঘিরে অস্বস্তিতে কেন্দ্রে। এই অবস্থায় কৃষি ক্ষেত্রে কী কী ঘোষণা করা হয়, সেই দিকেও রয়েছে নজর। অনুমান করা হচ্ছে, সাধারণ বাজেটে কৃষকদের দিতে তাকিয়ে বড় কোনও ঘোষণা হতে পারে।

গ্রামাঞ্চল উন্নয়ন

গ্রামীণ ক্ষেত্রে বড় কিছু ঘোষণা হতে পারে কিনা সেই দিকেও নজর রাখা প্রয়োজন। বিশেষ করে কেন্দ্রীয় প্রকল্পগুলির বর্তমানে কী অবস্থা, পথ দেখাতে নতুন কোনও পরিকল্পনা নেওয়া কিনা। সেই দিকও দেখা দরকার।

ত্রাণ প্যাকেজ

অর্থমন্ত্রী অর্থনীতিতে ত্রাণ প্যাকেজ সম্পর্কে কী ঘোষণা করেন সেদিকেও  নজর রাখা উচিত। সরকার গত বছর প্রায় ৩০ লাখ কোটি টাকার ত্রাণ প্যাকেজ দিয়েছে। বর্তমানে দেশের সমস্যাগ্রস্ত খাতের জন্য এ জাতীয় কোনও প্যাকেজ ঘোষণা হয় কিনা সেটাও দেখার।

কোভিড ও স্বাস্থ্য পরিষেবা

স্বাস্থ্য পরিষেবা উন্নয়নে কোনও ঘোষণা হতে পারে কিনা সেই দিকটিও নজর দেওয়া দরকার। করোনা কালে এর আগে প্রচুর ঘোষণা করেছে কেন্দ্র। এখন নয়া কিছু ঘোষণা হতে পারে কিনা তা নিয়ে বাড়ছে জল্পনা ।

কর্মসংস্থান

করোনার সঙ্কটের কারণে দেশের কয়েক লাখ মানুষ বেকার হয়ে পড়েছেন। ফলে সরকার এখন কর্মসংস্থান সম্পর্কে কী ঘোষণা করে তাতে সবার নজর রয়েছে।

রেল

রেল অত্যন্ত গুরুত্বপূর্ণ ক্ষেত্র। নতুন ট্রেন চালানো থেকে শুরু করে বেসরকারিকরণ। ঠিক কী কী ঘোষণা হতে পারে রেলে। তা নিয়ে অনেক জল্পনা শুরু হয়েছে।

রিয়েল এস্টেট

করোনার কারণে রিয়েল এস্টেট সেক্টরের অবস্থা খারাপ। সরকার পরের কয়েক বছরে প্রত্যেককে পাকা বাড়ি দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে। প্রধানমন্ত্রী আবাস যোজনার খাতে নয়া কোনও ঘোষণা হতে পারে কিনা সেটাও দেখার ।

বিনিয়োগ লক্ষ্য

বিনিয়োগের ক্ষেত্রে নয়া কী ঘোষণা হতে পারে সেটাও দেখার। করোনাকালে গত বছর তেমন কোনও বড় ঘোষণা হয়নি। এবার LIC নিয়ে কোনও ঘোষণা হয় কিনা তা জানতে আগ্রহী অনেকেই

আমদানি শুল্ক

দেশীয় শিল্পকে উৎসাহ দিতে সরকার কিছু পণ্যের উপর আমদানি শুল্ক বাড়াতে পারে। ফলে দাম বাড়তে পারে সেইসব সামগ্রীর।

 

Previous articleমায়ানমারে সামরিক অভ্যুত্থান, আটক আং সান সু কি
Next articleBudget 2021- মানুষের প্রত্যাশা অনুযায়ী হবে বাজেট: অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here