Wednesday, August 10, 2022
Homeআন্তর্জাতিকবার্সিলোনার চিড়িয়াখানায় ৪টি সিংহ কোভিড-১৯ পরীক্ষায় পজিটিভ

বার্সিলোনার চিড়িয়াখানায় ৪টি সিংহ কোভিড-১৯ পরীক্ষায় পজিটিভ

বার্সিলোনার চিড়িয়াখানায় ৪টি সিংহ কোভিড-১৯ পরীক্ষায় পজিটিভ এল। মঙ্গলবার জানিয়েছে পশু চিকিত্‍সক কর্তৃপক্ষ। বৃহত্‍ বিড়াল জাতীয় প্রাণীর কোভিড সংক্রমণের এটি দ্বিতীয় ঘটনা।

৩টি সিংহীর নাম জালা, নিমা ও রান রান ও একটি সিংহের নাম কিউম্বে। কিপার এদের মধ্যে করোনাভাইরাসের সামান্য লক্ষণ দেখায় পরীক্ষা করা হয়।

চিড়িয়াখানার ২ জন কর্মীও করোনা আক্রান্ত হয়েছেন।

কর্তৃপক্ষ সিংহদের সংক্রমণের কারণ জানতে তদন্ত শুরু করেছে।

কিপাররা সিংহদের ওপর পিসিআর টেস্ট করেন, যেভাবে মানুষের করা হয় সেভাবেই, কেননা প্রাণীরা চিড়িয়াখানা কর্মীদের সংস্পর্শে অভ্যস্ত।

বার্সিলোনার পশু চিকিত্‍সা পরিষেবার পক্ষ থেকে নিউ ইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানার সহকর্মীদের সঙ্গে যোগাযোগ করা হয়, যেখানে এপ্রিলে ৪টি বাঘ ও ৩চি সিংহ কোভিড-১৯ পজিটিভ হয়েছিল। এটাই আরেকটি চিড়িয়াখানা যেখানে বৃহত্‍ বিড়াল জাতীয় প্রাণীরা করোনাভাইরাস সংক্রমিত হয়েছিল। তারা সবাই সেরে উঠেছে।

বার্সিলোনা চিড়িয়াখানার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, চিড়িয়াখানা কর্তৃপক্ষ আন্তর্জাতিক বিশেষজ্ঞদের, যেমন ব্রঙ্কস চিড়িয়াখানার পশু চিকিত্‍সা পরিষেবা, সঙ্গে একসঙ্গে কাজ করেছে। যারা একমাত্র বিড়াল জাতীয় প্রাণীর সার্স-কোভ-২ সংক্রমণের ঘটনা নথিভুক্ত করেছে।

সিংহদের মৃদু ক্লিনিক্যাল অবস্থার জন্য পশু চিকিত্‍সকরা যত্ন নিচ্ছেন। দেওয়া হচ্ছে ব্যাথা-নাশক চিকিত্‍সা, রাখা হয়েছে কড়া নজরদারিতে। পশুরা চিকিত্‍সায় ভাল সাড়া দিচ্ছে।

৪ বছরের একটি সিংহ ও ১৬ বছরের ৩টি সিংহীকে চিড়িয়াখানার অন্য জন্তুদের থেকে সম্পূর্ণ আলাদা করে রাখা হয়েছে। তবে চিড়িয়াখানা দর্শকদের জন্য খোলা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments