বিশ্বব্যাপী ভৌগলিক-রাজনৈতিক পরিবর্তনে প্রভাবিত হতে পারে ভারতের সার্বিক নিরাপত্তা: রাজনাথ সিং

0

বিশ্বব্যাপী ভৌগলিক-রাজনৈতিক পরিবর্তনে প্রভাবিত হতে পারে ভারতের সার্বিক নিরাপত্তা। বৃহস্পতিবার এমন উদ্বেগ প্রকাশ করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তাই জাতীয় নিরাপত্তার স্বার্থে ভারতের প্রয়োজন মজবুত, সক্ষম এবং আত্ম-নির্ভর প্রতিরক্ষা শিল্প। আফগানিস্তানের সামাজিক-রাজনৈতিক পরিবর্তনের প্রেক্ষাপটে এই মন্তব্য করেন রাজনাথ সিং।

বিশ্বব্যাপী ভৌগলিক-রাজনৈতিক পরিবর্তনে প্রভাবিত হতে পারে ভারতের সার্বিক নিরাপত্তা: রাজনাথ সিং

Read More-তালিবান দাপটের মধ্যেই ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান, মাত্রা ছিল ৪.৫

কোনও প্রসঙ্গের উল্লেখ না করে প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘দ্রুত গতিতে গোটা বিশ্বের নিরাপত্তার চিত্র বদলাচ্ছে। যার প্রভাব পড়তে পারে আমাদের জাতীয় সুরক্ষায়। প্রতিনিয়ত বিশ্বের ভৌগলিক-রাজনৈতিক অবস্থা বদলাচ্ছে।’ তাঁর মন্তব্য, ‘আমাদের কেবল মজবুত, আধুনিক এবং উন্নত পরিকাঠামোযুক্ত বাহিনী বানালে চলবে না। আমাদের প্রতিরক্ষা ক্ষেত্রকেও উন্নত করতে হবে। আত্মনির্ভর করে গড়তে হবে।’

Read More-লাগাতার বৃষ্টির জেরে জাতীয় সড়কে ধস, বিচ্ছিন্ন বাংলা-সিকিম যোগাযোগ

গোয়েন্দা সূত্রের খবর, আফগানিস্তানে তালিবানের প্রভাব বাড়তেই সে দেশে সক্রিয় হয়েছে লস্কর-ই-তইবা এবং হাক্কানি নেটওয়ার্ক। এদিকে, আফগানিস্তানের তালিবান সরকারকে স্বীকৃতি দিয়েছে চিন এবং রাশিয়া। মস্কো আবার দাবি করেছে, সেই দেশে রাজনৈতিক স্থিতি রয়েছে। এই পরিবেশে জঙ্গি কার্যকলাপ পুনর্জীবিত করতে পাকিস্তানের বাইরে বেরিয়ে আফগান মাটি ব্যবহার করতে পারে লস্কর।

Read More-৩১ অগস্ট অবধি আফগানিস্তানে মার্কিন সেনাবাহিনী মোতায়েন থাকবে, ঘোষণা বাইডেনের

ফের তীব্র আকার নিতে পারে ভারত-বিরোধী সন্ত্রাসী কার্যকলাপ। অস্থির হয়ে উঠতে পারে কাশ্মীর। কারণ মধ্যপ্রাচ্য এবং পশ্চিম এশিয়ায় যথেষ্ট ব্যাকফুটে আমেরিকা। আফগান থেকে সেনা প্রত্যাহারে আরও বেশি জমি হারাবে ওয়াশিংটন। সেই ফাঁকা জায়গায় ঢুকে পড়তে পারে চিন এবং রাশিয়া। বিডেন প্রশাসনকে চাপে রাখতে আফগানিস্তান হয়ে উঠতে পারে এই দুই দেশের আঁতুড়ঘর। যার ফাঁকতালে ভারত-বিরোধী সন্ত্রাসী কার্যকলাপ নির্বিরোধে চালিয়ে যাবে পাকিস্তান এবং পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলো। প্রকট না হলেও প্রচ্ছন্ন মদত মিলবে তালিবানের। এই সম্ভাবনা জিইয়ে দিয়েই এদিন উদ্বেগ প্রকাশ করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

Read More-কোভিড পরিস্থিতিতে ছাত্র-ছাত্রীদের পড়ানোর নয়া মডেল তৈরি করে রাষ্ট্রপতি পুরস্কার পাচ্ছেন মালদার শিক্ষক

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here