বিশ্বভারতীতে সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে বাউল বাড়িতে মধ্যাহ্নভোজ অমিত শাহর

0

রাজ্য সফরে রবিবার বোলপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। একুশের নির্বাচনকে লক্ষ্য করেই রাজ্য সফরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। বিশ্বভারতীতে সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে মধ্যাহ্নভোজের জন্য রতনপল্লিতে এক বাউলের বাড়িতে অমিত শাহ।

রবিবার অতিথি আপ্যায়ণের জন্য সকাল থেকেই তোড়জোড় শুরু হয় রতনপল্লির বাউল বাসুদেব দাসের পরিবারে। বাসুদেব জানিয়েছেন যে অমিত শাহর আগমনের খবর শুনে তিনি এতটাই খুশি যে নিজেই নেমে পড়েছেন রান্নার কাজে। তিনি নিজে বানিয়েছেন পায়েস, যা নিজেই তিনি পরিবেশ করে খাওয়াতে চান স্বরাষ্ট্রমন্ত্রীকে। এছাড়া রান্নার হয়েছে নানারকমের ভাজা, তরকারি। বিশেষ নজর দেওয়া হয়েছে আলুপোস্ত তৈরিতে। কারণ, অমিত শাহ চেয়েছিলেন, বীরভূমে বিশেষভাবে তৈরি আলুপোস্তের স্বাদ পেতে। এছাড়া বাংলার বিখ্যাত নলেন গুড়ের রসগোল্লাও প্রস্তুত। সবই হয়েছে কড়া নজরদারিতে।

নির্দিষ্ট সময়ের খানিকটা পরেই অমিত শাহ পৌঁছন বাউল বাসুদেবের বাড়িতে। সেখানকার শিবমন্দিরে প্রথমে পুজো দেন। এরপর দাওয়ায় এসে বসেন। তাঁকে উত্তরীয় পরিয়ে বরণ করে নেন বাড়ির মেয়েরা। একতারা বাজিয়ে তাঁকে জনপ্রিয় লোকসংগীত – ‘তোমায় হৃদমাঝারে রাখব/ছেড়ে দেব না’ শুনিয়ে স্বাগত জানান বাসুদেব দাস। গানবাজনার মাটিতে আসন পেতে বসে খাওয়ার আয়োজন। মাটির থালার উপর কলাপাতায় সাজানো – ভাত, মুগডাল, আলু-পটল-বেগুন ভাজা, আলুপোস্ত, পালংশাক, টক দই, নলেন গুড়ের রসগোল্লা, পায়েস। খাঁটি বাংলার এসব পদের স্বাদ দারুণ উপভোগ করলেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী। আর অতিথিসেবা করে উচ্ছ্বসিত বাউল পরিবার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here