সংযুক্তিকরণের জের, ১ লা এপ্রিল থেকে বাতিল হবে ৮ ব্যাঙ্কের পাসবুক এবং চেকবুক

0

ধর্মঘটের রেশ যেতে না যেতেই আবার এক নতুন বিজ্ঞপ্তি জারি হল গ্রাহকদের জন্য। ব্যাঙ্ক সংযুক্তিকরণের জেরে এবার বন্ধ করা হবে ৮ ব্যাঙ্কের পাসবুক এবং চেকবুক। যেসব রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক গুলি ২০১৯ এর ১ লা এপ্রিল থেকে ২০২১ এর ১ এপ্রিল পর্যন্ত অন্য ব্যাঙ্কের সাথে মার্জ হয়েছে সেইসব ব্যাঙ্কগুলি ক্ষেত্রে এই নিয়ম চাপতে চলেছে। ব্যাঙ্কগুলি হল ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এলাহাবাদ ব্যাঙ্ক, দেনা ব্যাঙ্ক, বিজয়া ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, কর্পোরেশন ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক এবং সিন্ডিকেট ব্যাঙ্ক।

এই ৮ টি ব্যাঙ্কের পাসবুক-চেকবুক আগামী ১ লা এপ্রিল থেকে বন্ধ করে দেওয়া হবে। পাসবুক, চেকবুকের সাথে IFSC কোড, গ্রাহক তথ্যে একাধিক পরিবর্তন করা হবে। এই আট ব্যাঙ্কের কোনোটির যদি গ্রাহক হয়ে থাকেন তাহলে সত্বর ব্রাঞ্চের সাথে যোগাযোগ করুন এবং নতুন চেকবুক, পাসবুকের জন্য আবেদন করুন। না হলে লেনদেনের ক্ষেত্রে বড় সমস্যার সম্মুখীন হতে পারেন।

২০১৯ সালে অর্থবর্ষের প্রথম দিনে ব্যাঙ্ক অফ বরোদার সঙ্গে দেনা ব্যাঙ্ক বিজয়া ব্যাঙ্ক সরকারিভাবে সংযুক্ত হয়। ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সাথে অন্ধ্র ব্যাঙ্ক ও কর্পোরেশন ব্যাঙ্ক সংযুক্ত হয়। অন্যদিকে এলাহাবাদ ব্যাঙ্কের সাথে ইন্ডিয়ান ব্যাঙ্ক এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সাথে ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স সংযুক্ত হয়। এই সংযুক্তিকরণের ব্যাঙ্কগুলির নিয়মাবলীতে একাধিক পরিবর্তন এসছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here