Saturday, October 1, 2022
Homeআন্তর্জাতিকব্রিটেনে নিলামে উঠল রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা ছবি, ভারতীয় মুদ্রায় দাম উঠল ৫...

ব্রিটেনে নিলামে উঠল রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা ছবি, ভারতীয় মুদ্রায় দাম উঠল ৫ কোটি

ব্রিটিশ নিলাম সংস্থা ক্রিস্টিজের তত্ত্বাবধানে বিক্রি হল রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা একটি ছবি। নিলাম সংস্থার কমিশন-সহ নামহীন ছবিটি বিক্রি হয়েছে পাঁচ লক্ষ পাউন্ডে। ভারতীয় মূল্যে যা দাঁড়াচ্ছে পাঁচ কোটি টাকারও বেশি!

ব্রিটেনে নিলামে উঠল রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা ছবি, ভারতীয় মুদ্রায় দাম উঠল ৫ কোটি

Read More-Global Covid Summit: বিদেশযাত্রার জটিলতা কাটাতে টিকা সার্টিফিকেটে সমঝোতার ডাক মোদীর

এই বাজারে এত বড় অঙ্কের টাকায় কবিগুরুর ছবি বিক্রি হওয়ায় তাঁর লেখা গানের লাইন প্রাসঙ্গিক হয়ে উঠেছে। নিলাম সংস্থার কমিশনও এই টাকার মধ্যে রয়েছে। তবে ছবিটির কোনও নাম ছিল না। কিন্তু নিলাম সংস্থা ক্রিস্টিজ তাঁদের ওয়েবসাইটে ছবিটির নাম দিয়েছেন ‘যুগল’। আর কে এই ছবিটি বড় অঙ্কের টাকা দিয়ে কিনেছে তা প্রকাশ্যে আনা হয়নি।

Read More-Weather: শক্তি বাড়াচ্ছে ঘূর্ণাবর্ত, রাজ্যের একাধিক জেলায় ভারী বৃষ্টি হবে আজ

নিলাম সংস্থা সূত্রে খবর, ২২.৮ ইঞ্চি লম্বা এবং ২০ ইঞ্চি চওড়া এই ছবিটি রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা। ১৯৩০ বা তার আশেপাশে এই ছবিটি এঁকেছিলেন বিশ্বকবি। এই ছবিটিরেকটি অ্যান্টিক ভ্যালুও রয়েছে। ১৯৩০ সালে ইউরোপ ভ্রমণ করার সময় বেশ কয়েকটি নিজের আঁকা ছবি সঙ্গে রেখেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর।

Read More-নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পরিযায়ী শ্রমিক ভর্তি বাস, মৃতের সংখ্যা বেড়ে ৬, আহত বহু

সম্প্রতি প্যারিসের ‘গালেরি পিগাল’–এ সেই ছবিগুলি প্রদর্শিত করা হয়। তৎকালিন সময়ে রবীন্দ্রনাথ ঠাকুরের কাছ থেকেই ছবিটি কিনেছিলেন জার্মান দম্পতি ফ্রিডরিখ ও এডিথ আন্দ্রে। এখন কালের গতিতে সেসব অতীত। তাই এখন তাঁদের উত্তরসূরিরা ছবিটি নিলাম সংস্থাকে দেন। ক্রিস্টিজ নিউ ইয়র্ক শাখার ‘সাউথ এশিয়ান মডার্ন অ্যান্ড কন্টেম্পোরারি আর্ট’‌—এই বিভাগের নিলামে রাখা হয়েছিল ছবিটিকে। এখন যা নিয়ে চর্চা তুঙ্গে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Recent Comments

Oppeaning Shortly
Location :- Barasat Champadali More