বড় ঘোষণা! আজ রাত থেকে ২৪ ঘণ্টাই মিলবে RTGS পরিষেবা

0

আজ রাত থেকে ২৪ ঘণ্টাই মিলবে আরটিজিএস (রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা RTGS) পরিষেবা। রাত ১২ টা ৩০ মিনিট থেকে সেই সুবিধা মিলবে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) গভর্নর শক্তিকান্ত দাস বলেন, ‘আজ (রবিবার, ১৪ ডিসেম্বর) রাত ১২ টা ৩০ মিনিট থেকে ২৪ ঘণ্টা আরটিজিএস পরিষেবা শুরু হবে। আরবিআই, আইএফটিএএস এবং পরিষেবা সহায়কদের অভিনন্দন। যাঁরা এটাকে সম্ভব করে তুলেছে।’

এতদিন প্রত্যেক কর্মদিবসে সকাল সাতটা থেকে সন্ধ্যা ছ’টা পর্যন্ত আরটিজিএস করা যেত। প্রত্যেক মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার সেই পরিষেবা মিলত না। তার ফলে অনেকেই সমস্যায় পড়তেন। আচমকা প্রয়োজনে লেনদেন করা যেত না। যে প্রক্রিয়ার মাধ্যমে দ্রুত বড় অঙ্কের অর্থ লেনদেন করা যায়। রিয়েল-টাইমের ভিত্তিতে সেই লেনদেন হয়। যেগুলি সাধারণত ব্যবহার করেন সংশ্লিষ্ট ব্যক্তি বা মহিলা। আরটিএসের ক্ষেত্রে প্রতিটি লেনদেন পৃথকভাবে হয়। আজ রাত (১৪ ডিসেম্বর) থেকে সেরকম কোনও সময়ের বিধিনিষেধ থাকবে না। সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, ‘এন্ড অফ ডে’ এবং ‘স্টার্ট অফ ডে’ প্রক্রিয়া শুরুর মধ্যবর্তী যে সময় আছে, সেই সময়টুকু শুধুমাত্র আরটিজিএস পরিষেবা মিলবে না। যা স্পষ্টভাবে উল্লেখ করে দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here