ভারতে তাদের তৈরি কোভিড ভ্যাক্সিন বিক্রির অনুমোদন চাইল ফাইজার

0

এবার ভারতে তাদের তৈরি কোভিড ভ্যাক্সিন বিক্রির জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেলের (ডিজিসিআই) অনুমতি চেয়ে আবেদন জানাল ফাইজার ইন্ডিয়া।

জানা গিয়েছে, ২০১৯ সালের নতুন ওষুধ ও ক্লিনিক্যাল ট্রায়াল আইন অনুযায়ী ভারতে তাদের কোভিড টিকা আমদানি, সরবরাহ ও বিক্রির অনুমোদন চেয়ে গত ৪ ডিসেম্বর আবেদন জানিয়েছে ফাইজার।

গত বুধবার ফাইজার ও বায়োএনটেক সংস্থার যৌথ উদ্যোগে তৈরি কোভিড ভ্যাক্সিন জরুরি অবস্থায় বিক্রির উদ্দেশে সাময়িক অনুমোদন দেয় ব্রিটেন। করোনাভাইরাস সংক্রমণ রোধে ৯৫% সাফল্যের দাবিদার ওই টিকাকে ব্যবহারের জন্য নিরাপদ ঘোষণা করে ব্রিটেনের মেডিসিনস অ্যান্ড হেল্থকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি।

এর পর গত শুক্রবার ফাইজারের দুই ডোজের কোভিড টিকা বিক্রির অনুমতি দেয় বাহরিন সরকারও। জানা গিয়েছে, একই সঙ্গে আমেরিকায় তাদের টিকা বিক্রির অনুমতি চেয়ে আবেদন জানিয়েছে ফাইজার।

ফাইজারের তৈরি কোভিড ভ্যাক্সিন মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হয়। ভারতের ছোট শহর ও গ্রামাঞ্চলে তার ব্যবস্থা কতটা করা সম্ভব, এখন সেই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে চিকিৎসক ও প্রশাসনিক মহলে।

ফাইজার-এর তরফে অবশ্য বলা হয়েচে, ‘এই অতিমারী পরিস্থিতিতে শুধুমাত্র সরকারি চুক্তি মোতাবেক, সরকারি নির্দেশিকা মেনে প্রশাসনিক পরিকাঠামোর মাধ্যমে ভ্যাক্সিন সরবরাহে আগ্রহী ফাইজার।’

 

Previous articleতৃণমূল-বিজেপি সংঘর্ষে রণক্ষেত্র কোচবিহারের সিতাই
Next articleপ্রয়াত বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here