ভারতে ভুল করে প্রবেশকারী চীনা সেনাকে অক্ষত অবস্থায় চীনে ফিরিয়ে দিল ভারতীয় সেনা

0

নয়াদিল্লি: পূর্ব লাদাখে ভারত ও চীনের মধ্যে প্রকৃত নিয়ন্ত্রণের রেখা বরাবর উত্তেজনা কমছে না। এদিকে শুক্রবার সকালে পূর্ব লাদাখের চুষুল সেক্টরের গুরুং পাহাড়ের কাছে ভারতীয় সেনা একজন চীনা সেনাকে গ্রেফতার করেছে। তথ্য অনুসারে জানা গিয়েছে পিপলস লিবারেশন আর্মির এই সৈনিক পথ হারিয়ে এবং অজান্তেই ভারতীয় অঞ্চলে প্রবেশ করেছিল। চিনের মত আগ্রাসী নয় ভারতীয় সেনা তাই সমস্ত আইনি কাজ সম্পন্ন করে ভারতে ভুল করে প্রবেশ করা চিনা সেনাকে আজ চিনের হাতে তুলে দিয়েছে।

শনিবার এক বিবৃতিতে ভারতীয় সেনাবাহিনী বলেছে, “পিএলএর সৈনিক এলএসি পার হয়ে সীমা লঙ্ঘন করেছিল এবং এই এলাকায় মোতায়েন করা ভারতীয় সেনা তাকে হেফাজতে নিয়েছে।” বিবৃতিতে বলা হয়েছিল, “পিএলএর সৈনিকের নির্ধারিত পদ্ধতি ও পরিস্থিতিতে যে এলএসি পেরিয়েছিল তার তদন্ত করা হচ্ছে।” সেনাবাহিনীর অফিসার পিএলএ ডেইলি দ্বারা পরিচালিত একটি নিউজ পোর্টাল চায়না মিলিটারি অনলাইন শনিবার বলেছে যে, গ্রেফতার হওয়া চীনা সৈনিক “অন্ধকার ও মুশকিল ভৌগোলিকের” কারণে পথভ্রষ্ট হয়ে গিয়েছে। চীনা সেনাবাহিনী বলেছে যে, ভারতীয় সেনাবাহিনীর দু’দেশের দ্বারা প্রাসঙ্গিক চুক্তি কঠোরভাবে অনুসরণ করা উচিত। ভারতীয় সেনার পথভ্রষ্ট হওয়া সৈনিককে ফিরিয়ে দেওয়ার জন্য সময় নষ্ট করা উচিত নয়, যাতে দুই দেশের মধ্যে সীমান্ত উত্তেজনা হ্রাস পায় এবং যৌথভাবে শান্তি বজায় রাখতে ইতিবাচক কারণ যুক্ত করা যায়।

গত প্রায় তিন মাসে এটি এই ধরণের দ্বিতীয় ঘটনা। শনিবার ভারতীয় কর্মকর্তারা এই তথ্য জানিয়েছিলেন। ভারতীয় সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, “পিএলএর সৈনিক এলএসি পার হয়ে এই অঞ্চলে অবস্থানরত ভারতীয় সৈন্যদের ধরে নিয়ে যায়। অভূতপূর্ব জড়ো হওয়া এবং চীনা সেনা মোতায়েনের কারণে গত বছর এই লড়াইয়ের পরে উভয় পক্ষের সেনা এলএসিতে মোতায়েন করা হয়েছে।

Previous articleমঙ্গলবার উত্তরবঙ্গে পৌঁছোচ্ছে বহু প্রতীক্ষিত করোনা ভ্যাকসিন
Next articleবন্দুকের সামনে মাথা দেবো তবু বাংলাকে বেচতে দেবো না: মমতা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here