Thursday, January 27, 2022
Homeজাতীয়ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি হবে AK-203, ১০ বছরের সামরিক সহযোগিতার...

ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি হবে AK-203, ১০ বছরের সামরিক সহযোগিতার বন্ধন

ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি হবে ৫লাখ AK-203 অ্য়াসল্ট রাইফেল। উত্তরপ্রদেশের আমেথিতে তৈরি হবে এই অত্যাধুনিক অস্ত্র। সোমবার ৫,১০০ কোটি টাকার সেই ডিলে চুক্তিবদ্ধ হল দুই দেশ। ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সার্গে সইগুর মধ্যে দ্বিপাক্ষিক আলোচনার পরিপ্রেক্ষিতে এই চুক্তি হয়েছে। ২০২১-২০৩১ সাল পর্যন্ত দুদেশ সামরিক ও প্রযুক্তিগত ক্ষেত্রে এক অপরকে সহায়তা ব্যাপারেও কথাবার্তা হয়েছে।

ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি হবে AK-203, ১০ বছরের সামরিক সহযোগিতার বন্ধন

Read More-সম্পত্তি বিবাদের জের, চণ্ডীতলায় ভাইয়ের হাতে খুন হল পরিবারের তিন সদস্যের

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে বার্ষিক সামিটের আগেই এদিন দুপক্ষের মধ্যে এই চুক্তি হয়েছে। দুদেশের বিদেশমন্ত্রী পর্যায়েও মিটিংয়ের আয়োজন করা হয়েছে। সূত্রের খবর শুধু সামরিক ক্ষেত্রেই নয়, ব্যাবসা বাণিজ্য, মহাকাশ গবেষণা, প্রযুক্তি, শক্তিসম্পদ সহ বিভিন্ন ক্ষেত্রে দুপক্ষের মধ্যে মউ চুক্তির সম্ভাবনা রয়েছে। আফগানিস্তান ইস্যু নিয়েও দুপক্ষের মধ্যে কথাবার্তার সম্ভাবনা রয়েছে।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী টুইট করে জানিয়েছেন, ভারতের প্রতি রাশিয়ার এই সমর্থন প্রশংসার যোগ্য।আমাদের আশা এই পারস্পরিক সহযোগিতা গোটা রিজিয়নে শান্তি, স্থিতাবস্থা আনবে। স্মল আর্মস ও মিলিটার কো অপারেশনের ক্ষেত্রে একাধিক চুক্তি স্বাক্ষর করা হচ্ছে।

সূত্রের খবর, ভারত ও রাশিয়ার যৌথ সহযোগিতায় উত্তরপ্রদেশে তৈরি হবে একে-২০৩ রাইফেল। ইন্দো-রাশিয়ান রাইফেল প্রাইভেট লিমিটেডের নামে তৈরি হবে এই অত্যাধুনিক রাইফেল। গত সপ্তাহেই ক্যাবিনেট কমিটি অন সিকিউরিটি এই প্রজেক্টটি অনুমোদন করেছে। প্রায় তিন দশক আগে তৈরি ইনসাসের জায়গা নেবে অত্যাধুনিক এক-২০৩। এদিকে এস-৪০০ এয়ার ডিফেন্স সিস্টেম যেকোনও সময় সম্পূর্ণ হতে পারে। এটাও রাশিয়ার সঙ্গে প্রায় ৫.৪ বিলিয়ন ডলারের চুক্তি। আমেরিকার নানা হুঁশিয়ারির মধ্যেই গত প্রায় দু বছর ধরে ভারত ও রাশিয়ার মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতাপূর্ণ মতামত বিনিময় শুরু হয়। ২০২৫ সালের মধ্যে দুপক্ষের মধ্যে প্রায় ৫০ বিলিয়ন ডলার বিনিয়োগের টার্গেটও নেওয়া হয়েছে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments