ভুয়ো তথ্য সহ উস্কানিমূলক তথ্য ছড়ানো রুখতে কড়া পদক্ষেপ নিতে চলেছে ফেসবুক

0

জনপ্রিয়তায় শীর্ষে থাকা এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম একদিকে যেমন ভালো তেমনই অপরদিকে এর একটি খারাপ গুনও রয়েছে । অনেকের অভিযোগ রয়েছে এই ফেসবুকের ওপর ।

বলা হচ্ছে একধিক রাজনৈতিক বা অন্য ইস্যুতে ভুয়ো তথ্য ছড়ানো হয় সোশ্যাল মিডিয়ার এই প্ল্যাটফর্ম থেকে । আর তাতেই এবার নড়েচড়ে বসল মার্ক জুকারবার্গের সংস্থা । ভুয়ো তথ্য ছড়ানো রুখতে আরও কড়া পদক্ষেপ নিতে চলেছে ফেসবুক ।

প্রসঙ্গত, অভিযোগ রয়েছে এই ফেসবুকের বিভিন্ন গ্রূপগুলি থেকে ভুয়ো তথ্য বেশি ছড়ানো হয় । রাজনৈতিক বা অন্যান্য বিভিন্ন ইস্যুতে এই গ্রূপ গুলি থেকে ভুয়ো তথ্য সহ উস্কানিমূলক তথ্য ছড়ানো হয় । যা ইউজারদের প্রভাবিত করে । পাশাপাশি বিভিন্ন হিংসামূলক বার্তা প্রেরণ করা হয় এই গ্রুপগুলি থেকে । আর তাই এই গ্রূপ গুলির উপর কঠোর ব্যবস্থা নিতে চলেছে ফেসবুক । ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে এই গ্রূপগুলির রিচ কমিয়ে দেওয়া হবে ।

পাশাপাশি রাজনৈতিক বা অন্য কোনো সোশ্যাল ইস্যু সাধারণ ইউজারদের আর সুপারিশ করবে না । অর্থাত্‍ কোনো প্রচার ফেসবুক করবে না । এছাড়াও কোনো ইউজার যদি গ্রূপ গুলিতে যোগ দিতে যায় তবে ফেসবুকের পক্ষ থেকে আলার্ট করা হবে । বারংবার বিশেষজ্ঞ ও সমাজকর্মীরা অভিযোগ করে আসছেন এই ফেসবুক গ্রূপ বিভিন্ন উস্কানিমূলক ইন্ধন জোগানো হয় । আর তার জেরেই পদক্ষেপ নিতে চলেছে ফেসবুক কর্তৃপক্ষ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here