ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি ও পার্শ্ববর্তী এলাকা, মাত্রা ছিল ৩.৭

0

কম্পন অনুভূত হল দিল্লি এবং পার্শ্ববর্তী এলাকায়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৭। ভূমিকম্পের তীব্রতা কম থাকায় সেভাবে কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি। কোনও হতাহতেরও খবর পাওয়া যায়নি।

জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সোমবার রাত ১০ টা ৩৬ মিনিট ৫৪ সেকেন্ডে হরিয়ানার ঝাঝারের ১০ কিলোমিটার উত্তরে, গুরুগ্রামের ৪৫ কিলোমিটার উত্তর-পশ্চিমে এবং নয়াদিল্লির ৫৪ কিলোমিটার পশ্চিমে ভূপৃষ্ঠের পাঁচ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল। তার জেরে দিল্লি, হরিয়ানা, উত্তরপ্রদেশ, পঞ্জাব, রাজস্থানের মতো রাজ্যে কম্পন অনুভূত হয়েছে।

তবে সম্প্রতি দিল্লি এবং পার্শ্ববর্তী এলাকায় ভূমিকম্পে একেবারেই নতুন নয়। গত বছরের এপ্রিল থেকে অগস্ট পর্যন্ত ওই অঞ্চলে একাধিকবার কম তীব্রতার কম্পন অনুভূত হয়েছে। তার জেরে রাজধানীর আশপাশে কম্পন মাপার জন্য অতিরিক্ত যন্ত্রপাতি ব্যবহার শুরু করেছে জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্র। তারইমধ্যে চলতি বছরের ফেব্রুয়ারিতে বেশ জোরালো ভূমিকম্পে কেঁপে উঠেছিল উত্তর ভারতের একাংশ। সেখানে অবশ্য আফগানিস্তানের ফয়জাবাদের ২৮৫ কিলোমিটার পূর্ব ও উত্তর-পূর্বে ভূপৃষ্ঠের ৭৪ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল। তার ফলে ভারতের জম্মু ও কাশ্মীর, দিল্লি, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব এবং হরিয়ানায় কম্পন অনুভূত হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here