মঙ্গলের মাটিতে সফলভাবে অবতরণ করল নাসার মহাকাশযান ‘পারসিভিয়ারেন্স রোভার’

0

দীর্ঘ সাত মাসের যাত্রা শেষ। আবারও ইতিহাস গড়ল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা NASA (National Aeronautics and Space Administration)। মঙ্গলের মাটিতে সফলভাবে অবতরণ করল নাসার মহাকাশযান ‘পারসিভিয়ারেন্স রোভার’। পূর্বনির্ধারিত সময় অনুযায়ী বৃহস্পতিবার অর্থাৎ ১৮ ফেব্রুয়ারী ভারতীয় সময় মধ্যরাতের ঠিক পর থেকেই মঙ্গল গ্রহে মঙ্গলযান নামার প্রস্তুতি শুরু হয়। ঠিক ৭ মিনিটের রোমহর্ষক সময়ের পর রাত্রি ২.২৫ মিনিট নাগাদ মঙ্গলের মাটি ছোঁয় যানটি। এরপরেই বিশ্ব সাক্ষী রইল রহস্যে মোড়া লালগ্রহের প্রথম ছবির। এ বারে প্রাণের খোঁজে সন্ধান চালাবে সে।

ইতিমধ্যেই মঙ্গলের ছবি পাঠাতে শুরু করেছে রোভার। প্রথম ছবিটি বিশ্বের মানুষের জন্য ট্যুইট করে নাসা। লেখা হয়, “Hello, world. My first look at my forever home.”

NASA-র তরফে জানানো হয়েছে, প্রায় ৯ বছর ধরে মঙ্গলের মাটিতে থাকবে ‘পারসিভিয়ারেন্স রোভার’। সেখান থেকে ৩০ ধরনের পাথর এবং মাটির নমুনা সংগ্রহ করবে সে। এরপর ২০৩০ সাল নাগাদ ফের পৃথিবীতে ফিরে আসবে। নাসার বিজ্ঞানীদের আশা, রোভার ফিরে এলে খুলে যেতে পারে নতুন দিগন্ত। ‘পারসিভিয়ারেন্স রোভার’-র দুটি লম্বা হাত রয়েছে, তাতে লাগান রয়েছে ১৯টি ক্যামেরা। পাশাপাশি, কোনও শব্দ বা হাওয়ার অস্তিত্ব রয়েছে কিনা বুঝতে রয়েছে মাইক্রোফোন। এ ছাড়াও তার সঙ্গে পাঠানো হয়েছে মাটি কাটা, পাথর সংগ্রহ করে সংরক্ষণের একাধিক যন্ত্রাদি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here