Tuesday, May 17, 2022
Homeজাতীয়মমতা সরকারের সামাজিক প্রকল্পের ভূয়সী প্রশংসা, বাংলাকে হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে...

মমতা সরকারের সামাজিক প্রকল্পের ভূয়সী প্রশংসা, বাংলাকে হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাঙ্ক

মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের প্রকল্পকে এগিয়ে নিয়ে যেতে বিপুল পরিমাণ ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিল বিশ্বব্যাঙ্ক। আর সঙ্গে সঙ্গে সংবাদের শিরোনামে উঠে এলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তাঁর রাজ্য পশ্চিমবঙ্গ। এই রাজ্যের সামাজিক সুরক্ষা কর্মসূচিতে ১ কোটি ২৫ লক্ষ ডলার (প্রায় ১,০০০) কোটি টাকা অর্থ সাহায্যের সিদ্ধান্ত নিল বিশ্বব্যাঙ্ক।

মমতা সরকারের সামাজিক প্রকল্পের ভূয়সী প্রশংসা, বাংলাকে হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাঙ্ক

Read More-গোয়ায় তৃণমূল কংগ্রেস কার্যালয়ে ভাঙচুর–তাণ্ডব, নির্বাচন কমিশনের দ্বারস্থ ঘাসফুল শিবির

আর সিদ্ধান্ত নিয়েই তা সরাসরি রাজ্য সরকারকে চিঠি পাঠিয়ে জানিয়ে দিল বিশ্বব্যাঙ্ক। এটা অবশ্যই গোটা বিশ্বের দরবারে বাংলার মর্যাদা বাড়ল বলে মনে করা হচ্ছে। কারণ বিশ্বব্যাঙ্ক কোনও রাজ্য সরকারকে ঋণ দিতে চায় না। তারা দেশের সরকারকে ঋণ দিয়ে থাকে। কিন্তু যেহেতু বাংলার সামাজিক প্রকল্প বিশ্বের দরবারে সমাদৃত হয়েছে তাই বিশ্বব্যাঙ্কই এগিয়ে এলো।

রাজ্য সরকারের কন্যাশ্রী, স্বাস্থ্যসাথী থেকে লক্ষ্মীর ভাণ্ডারের মতো উন্নয়ন কর্মসূচিতে এটি বড় আন্তর্জাতিক স্বীকৃতি বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞেরা। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার মহিলাদের ক্ষমতায়ন এবং সামাজিক সুরক্ষা নিয়ে একের পর এক প্রকল্প গ্রহণ করেছে। বিধবা ভাতা, বার্ধক্য ভাতা, কন্যাশ্রী, রূপশ্রী, স্বাস্থ্যসাথী, লক্ষ্মীর ভাণ্ডার মহিলাদের ক্ষমতায়নের সহায়ক প্রকল্প বলে মনে করছে বিশ্বব্যাঙ্ক।

একুশের নির্বাচনে জিতে হ্যাট্রিক করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সরকার গঠনের পরেই সামাজিক প্রকল্পগুলি চালিয়ে নিয়ে যেতে একগুচ্ছ পদক্ষেপ করেন মুখ্যমন্ত্রী। তাই বিশ্বব্যাঙ্কের কাছে ঋণের আবেদন জানানো হয়েছিল। এবার সেই আবেদনে সাড়া দিয়েছে বিশ্বব্যাঙ্ক। তারা মহিলাদের ক্ষমতায়ন প্রকল্পগুলিতে পশ্চিমবঙ্গ সরকারের ভূমিকার প্রশংসাও করেছিল। এবার রাজ্যে সেই চিঠি এলো বিশ্বব্যাঙ্ক থেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments