মাঘের শুরুতেই চেনা ছন্দে শীত, শীতল উত্তুরে হিমেল হাওয়ার প্রবেশে এক লাফে অনেকটাই কমল পারদ

0

আবহাওয়া দফতরের পূর্বাভাস মতই ক্রমশ পারদ নামল রাজ্যে। মাঘের শুরুতেই চেনা ছন্দে শীত৷ শীতল উত্তুরে হিমেল হাওয়ার প্রবেশে এক লাফে অনেকটাই কমল পারদ। গত ২৪ ঘন্টা শৈত্যপ্রবাহের পরিস্থিতি থাকলেও সোমবার থেকে তাপমাত্রা বৃদ্ধির ইঙ্গিত দিয়েছিল হাওয়া অফিস।

মঙ্গল ও বুধবার দার্জিলিং কালিম্পং-সহ উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সিকিমে আগামী কয়েকদিন বৃষ্টি ও তুষারপাতের কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে কুয়াশার সর্তকতা দেওয়া হয়েছে। ঘন কুয়াশার সর্তকতা রয়েছে উত্তরবঙ্গেও। দৃশ্যমানতা নেমে আসবে অনেকটাই।

কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় সকালে সামান্য কুয়াশা থাকলেও পরে পরিষ্কার হবে আকাশ। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ। এদিক আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ কিছুটা বেড়ে হবে ৯৩%।

জেলাগুলিতে দিনের সর্বনিম্ম তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। শীতের প্রস্থানের আগে যাবার আগে পশ্চিম বর্ধমান, বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া ও মুর্শিদাবাদে শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here