More
    Homeঅনান্যমায়ের তুলনা হয়না কিন্ত বাবা কেন অবহেলিত? পিতার দশ কাহন শুনুন

    মায়ের তুলনা হয়না কিন্ত বাবা কেন অবহেলিত? পিতার দশ কাহন শুনুন

    Today Kolkata:- মায়ের তুলনা হয়না কিন্ত বাবা কেন অবহেলিত? পিতার দশ কাহন শুনুন। জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরীয়সী । মা আর জন্মভুমি স্বর্গের থেকেও বড়। পিতা স্বর্গ পিতা ধর্ম, পিতাহি পরমং তপ:। পিতরি প্রিতিমাপন্নে প্রিয়ন্তে সর্ব দেবতা। বাবা স্বর্গ, বাবাই ধর্ম, বাবাই আমাদের বড় তপস্যা। বাবার প্রিয় কাজ করলে সব দেবতা তুষ্ট হন। বাস্তবে কি তাই। আমাদের সমাজে তুলনামূলক বিচারে বাবা চূড়ান্ত অবহেলিত বলে অনেকেই মনে করেন। আলৌচনাটা করা উচিত না অনুচিত তা নিয়ে দ্বিমত থাকতে পারে। কিন্ত বাবা মা দুজনের জন্যই আন্তর্জাতিক মাতৃদিবস, ও পিতা দিবস পালন করা হয়।

     

    সেখানেও সমতা আনা হয়েছে। কিন্ত প্রকৃত চিত্র তুলে ধরা হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যেমন-১. মা ৯ মাস বহন করেন, বাবা ২৫ বছর ধরে বহন করেন, উভয়ই সমান, তবুও কেন বাবা পিছিয়ে আছেন তা জানেন না। ২. মা বিনা বেতনে সংসার চালায়, বাবা তার সমস্ত বেতন সংসারের জন্য ব্যয় করেন, উভয়ের প্রচেষ্টাই সমান, তবুও কেন বাবা পিছিয়ে আছেন তা জানেন না। ৩. মা আপনার যা ইচ্ছা তাই রান্না করেন, বাবা আপনি যা চান তা কিনে দেন, তাদের উভয়ের ভালবাসা সমান, তবে মায়ের ভালবাসা উচ্চতর হিসাবে দেখানো হয়েছে।

     

    জানিনা কেন বাবা পিছিয়ে। ৪. ফোনে কথা বললে প্রথমে মায়ের সাথে কথা বলতে চান, কষ্ট পেলে ‘মা’ বলে কাঁদেন। আপনার প্রয়োজন হলেই আপনি বাবাকে মনে রাখবেন, কিন্তু বাবার কি কখনও খারাপ লাগেনি যে আপনি তাকে অন্য সময় মনে করেন না? ছেলেমেয়েদের কাছ থেকে ভালবাসা পাওয়ার ক্ষেত্রে, প্রজন্মের জন্য, বাবা কেন পিছিয়ে আছে জানি না।

    Rastashree রাজ্যের গ্রামীণ রাস্তা নির্মাণ ও সংস্কারে ‘রাস্তাশ্রী’ প্রকল্পের শিল্যান্যাসে ব্যাপক প্রচারাভিযানের নির্দেশ নবান্নের।

    ৫. আলমারি ভরে যাবে রঙিন শাড়ি আর বাচ্চাদের অনেক জামা-কাপড় দিয়ে কিন্তু বাবার জামা খুব কম, নিজের প্রয়োজনের তোয়াক্কা করেন না, তারপরও জানেন না কেন বাবা পিছিয়ে আছেন। ৬. মায়ের অনেক সোনার অলঙ্কার আছে, কিন্তু বাবার একটাই আংটি আছে যেটা তার বিয়ের সময় দেওয়া হয়েছিল। তবুও মা কম গহনা নিয়ে অভিযোগ করতে পারেন আর বাবা করেন না। তারপরও জানি না কেন বাবা পিছিয়ে।

     

    ৭. বাবা সারাজীবন কঠোর পরিশ্রম করেন পরিবারের যত্ন নেওয়ার জন্য, কিন্তু যখন স্বীকৃতি পাওয়ার কথা আসে, কেন জানি না তিনি সবসময় পিছিয়ে থাকেন। ৮. মা বলে, আমাদের এই মাসে কলেজের টিউশন দিতে হবে, দয়া করে আমার জন্য উৎসবের জন্য একটি শাড়ি কিনবে অথচ বাবা নতুন জামাকাপড়ের কথাও ভাবেননি। দুজনেরই ভালোবাসা সমান, তবুও কেন বাবা পিছিয়ে আছে জানি না ।

     

    ৯. বাবা-মা যখন বুড়ো হয়ে যায়, তখন বাচ্চারা বলে, মা ঘরের কাজ দেখাশোনা করার জন্য অন্তত উপকারী, কিন্তু তারা বলে, বাবা অকেজো। ১০. বাবা পিছনে কারণ তিনি পরিবারের মেরুদণ্ড। আর আমাদের মেরুদণ্ড তো আমাদের শরীরের পিছনে। অথচ তার কারণেই আমরা নিজেদের মতো করে দাঁড়াতে পারছি। সম্ভবত, এই কারণেই তিনি পিছিয়ে আছেন।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments