মাস্ক না পরলে রাজ্যের বাসিন্দাদের জন্য অভিনব শাস্তির নির্দেশ গুজরাট হাইকোর্টের

0

করোনার হাত থেকে বাঁচতে মাস্ক পরা যার অন্যতম, কিন্তু বারবার প্রচার সত্ত্বেও বহু ক্ষেত্রেই নিয়ম মানার ক্ষেত্রে অবহেলা চোখে পড়ছে। তাই কড়া নিয়ম এনে সকলকে বাধ্য করার পথেই হাঁটতে হচ্ছে প্রশাসনকে। বুধবার গুজরাট হাইকোর্ট তেমনই এক নির্দেশ দিল। মাস্ক না পরলে রাজ্যের বাসিন্দাদের জন্য অভিনব শাস্তির নির্দেশ দেওয়া হল।
এদিন আদালত তার রায়ে বলেছে, মাস্ক না পরা অবস্থায় যাদের ধরা হবে, তাদের দিয়ে কোনও একটি কোভিড কেন্দ্রে সমাজসেবামূলক কাজ করানো হবে। দৈনিক চার থেকে পাঁচ ঘণ্টা কাজ করতে হবে তাদের। মোট পাঁচ থেকে পনেরো দিন পর্যন্ত চালু থাকবে সেই ‘শাস্তি’। ঠিক কী কী ধরন‌ের কাজ করতে হবে, তাও পরিষ্কার করে দিয়েছে আদালত। অভিযুক্তের বয়স, যোগ্যতা, লিঙ্গ পরিচয় ইত্যাদি খতিয়ে দেখে সেই মতো তার কাজের ধরন ঠিক করা হবে। রান্না, খাবার পরিবেশন, তথ্য সংগ্রহ থেকে শুরু করে ঘর পরিষ্কার-সহ গেরস্থা‌লির নানা ধরনের কাজ করতে হবে। তবে কেবল এই ধরনের কাজই নয়, এর সঙ্গে যুক্ত হয়েছে জরিমানাও। এবিষয়ে সকলের জ্ঞাতার্থে সরকারকে একটি নোটিসও ইস্যু করার নির্দেশ দিয়েছে আদালত।
গুজরাটে গত ২৪ ঘণ্টায় প্রায় দেড় হাজার জনের করোনা আক্রান্ত হওয়ার কথা জানা গিয়েছে। রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ২ লক্ষ। এই অবস্থায় সংক্রমণ কমাতে বদ্ধপরিকর গুজরাট সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here