মুকুটে নয়া পালক, দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে দ্বিতীয় কলকাতা বিশ্ববিদ্যালয়

0

কলকাতা বিশ্ববিদ্যালয়ের মুকুটে নয়া পালক। অ্যাকাডেমিক ব়্যাঙ্কিং অফ ওয়ার্ল্ড ইউনিভার্সিটিসের ২০২১ সালের প্রকাশিত তালিকা অনুযায়ী দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। আর রাজ্যের বিশ্ববিদ্যালয়ের এই সাফল্যে খুশি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। টুইটে সমস্ত অধ্যাপক, ছাত্র, ছাত্রী এবং অন্যান্য কর্মীদের শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

মুকুটে নয়া পালক, দেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে দ্বিতীয় কলকাতা বিশ্ববিদ্যালয়

Read more-‘লক্ষ্মীর ভাণ্ডার’-এর ফর্ম তুলতে গিয়ে হুড়োহুড়ি, বীরভূমে পদপিষ্ট ৭

জানা গেছে বিশ্বের অন্তত এক হাজার বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন ইনস্টিটিউট নিয়ে সমীক্ষা করে অ্যাকাডেমিক ব়্যাঙ্কিং অফ ওয়ার্ল্ড ইউনিভার্সিটিস। চলতি বছর পড়াশোনার ভিত্তিতে দ্বিতীয় স্থান দখল করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। দেশের প্রায় সমস্ত বিশ্ববিদ্যালয়কে পিছনে ফেলে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উত্তরণে বেজায় খুশি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। টুইটে বলেছেন, ‘‌অ্যাকাডেমিক ব়্যাঙ্কিং অফ ওয়ার্ল্ড ইউনিভার্সিটিস বাংলার সরকারকে জানিয়েছে তাদের বিচারে সেরা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে দ্বিতীয় কলকাতা বিশ্ববিদ্যালয়। সমস্ত অধ্যাপক-অধ্যাপিকা, অশিক্ষক কর্মী এবং পড়ুয়াদের শুভেচ্ছা জানাই।’‌

Read More-তৃণমূলে যোগ দিলেন সর্বভারতীয় মহিলা কংগ্রেসের প্রাক্তন সভানেত্রী সুস্মিতা দেব

অ্যাকাডেমিক ব়্যাঙ্কিং অফ ওয়ার্ল্ড ইউনিভার্সিটিসের বিচারে প্রথম স্থান পেয়েছে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স। দ্বিতীয় স্থানে কলকাতা বিশ্ববিদ্যালয়। তৃতীয় বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়। চতুর্থ স্থানটি নিজেদের দখলে রেখেছে আইআইটি দিল্লি। পঞ্চম স্থানে রয়েছে আইআইটি খড়গপুর। বিশ্বের নিরিখে প্রথম স্থান দখল করেছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে স্ট্যানফোর্ড এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়। চতুর্থ স্থানে রয়েছে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়। প্রিন্সটন বিশ্ববিদ্যালয় আছে পাঁচে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here