মুরগির মাংস,ডিম খাওয়া কি নিরাপদ? খেলে কোনও বিপদ হবে না তো? দেখে নেওয়া যাক বিশেষজ্ঞরা কি বলছেন

0

দেশের অনেক জায়গায় বার্ড ফ্লু-র খবর পাওয়া গিয়েছে। মুরগির মাংস, ডিম খাওয়া কি নিরাপদ? তা খাওয়া যেতেই পারে। কিন্তু মেনে চলতে হবে বেশ কিছু সতর্কতা।

দেশের বেশ কয়েকটি অংশে বার্ড ফ্লু ছড়িয়েছে। তার এই জন্য একটা প্রশ্ন উঠেছে যে মুরগির মাংস, এবং ডিম খাওয়া কি নিরাপদ হবে? খেলে কোনও বিপদ হবে না তো? দেখে নেওয়া যাক বিশেষজ্ঞরা কি বলছেন।

করোনা ভাইরাসের সংক্রমণ তো ছিলই। এবার এর মাঝখানে বিপত্তি বাধল দেশের বেশ কয়েকটি রাজ্যে বার্ড ফ্লু-র খবর আসায়। এখনও পর্যন্ত মধ্যপ্রদেশ, হরিয়ানা, গুজরাট, কেরলের মতো রাজ্যে বার্ডফ্লুর বেশ কয়েকটা ঘটনা সামনে চলে এসেছে।

আর তাই সকলের মধ্যে চিন্তা দেখা দিয়েছে। এর মধ্যে সবথেকে বড় প্রশ্ন যেটা মানুষের মধ্যে ঘুরপাক খাচ্ছে সেটা হল, এর ফলে মানুষের কোনও সমস্যা হবে না তো? মুরগির মাংস খেলে কি মানুষের কোন সমস্যা হতে পারে?

এর জবাব দিয়েছেন বিশেষজ্ঞরা। কেন্দ্রীয় পোল্ট্রি উন্নয়ন সংস্থা জানাচ্ছে কী করলে এই সমস্যা থেকে সহজেই সমাধান মিলতে পারে। তাদের মতে মুরগির মাংস, ডিম খাওয়ার সময় একটুখানি সতর্ক থাকতে হবে। দেখতে হবে সেগুলো যাতে ঠিকঠাক সিদ্ধ হয়েছে।

তাহলে আর কোনও সমস্যা নেই। আর অন্যদিকে আপনি যদি বাইরে থেকে মাংস কিনে আনেন, তখন কিন্তু বারবার হাত ধুতে হবে। ওই সংস্থা জানাচ্ছে, বার্ড ফ্লু বেশ কয়েকটি রাজ্যে খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। এখান থেকে একটা আশঙ্কা রয়েছে পাখির শরীর থেকে মানুষের মধ্যে তা ছড়িয়ে পড়তে পারে।

আর সবথেকে বেশি আশঙ্কা পোল্টি ফার্মে যাঁরা কাজ করেন। তাই সতর্ক থাকতে হবে। সর্দি-কাশি-জ্বরের মতো লক্ষণ থাকলে বার্ড ফ্লু আরও দ্রুত শরীরকে আক্রান্ত করতে লপারে। বিশেষজ্ঞরা আরও বেশি পরিষ্কার পরিচ্ছন্নতার ওপর জোর দিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here